ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তারার ফুল

ঈদে পর্দাযুদ্ধে জিতবেন কে?

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
ঈদে পর্দাযুদ্ধে জিতবেন কে? (বাঁ থেকে) শাকিব খান, অপু বিশ্বাস, ইমন, মাহিয়া মাহি ও বিদ্যা সিনহা মিম

শাকিব খানের নিজের সঙ্গে লড়াই করা হলো না!শেষ পর্যন্ত পিছিয়ে গেলো তার ‘আরো ভালোবাসবো তোমায়’। ফলে গত কয়েক বছরের মধ্যে এবারই প্রথম ঈদে মুক্তি পাচ্ছে তার একটি ছবি।

আর ঈদে ছবি মুক্তির স্বাদ পাওয়া হলো পরীমনির। তিনিই ছিলেন এসএ হক অলিকের ছবিটিতে শাকিবের নায়িকা।

ফলে রোজার ঈদে রূপালি পর্দায় হবে ত্রিভুজ লড়াই। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি জানিয়েছে, এ ঈদে মুক্তি পাচ্ছে শাকিব খান ও অপু বিশ্বাসের ‘লাভ ম্যারেজ’, ইমন ও বিদ্যা সিনহা মিমের ‘পদ্ম পাতার জল’ এবং মাহিয়া মাহির ‘অগ্নি ২’।

ঈদকে ঘিরে কাকরাইল পাড়া এখন সরগরম। সরেজমিন দেখা গেছে, উল্লিখিত ছবি তিনটির কার্যালয়ে বুকিং এজেন্টদের ভিড়। তাই এগুলোর কর্মকর্তারা পার করছেন তুমুল ব্যস্ত সময়। এফডিসিতেও চলচ্চিত্র সমিতিগুলোর সামনে জটলা বেঁধে ঈদের ছবি নিয়ে চলছে জল্পনা। ইফতারের পর চায়ের কাপে জমছে আড্ডা।
শাকিবের সঙ্গে নায়িকাদের লড়াই!
নায়ক নয়, ঈদে শাকিব আর তার নায়িকা মাহি ও মিমের লড়াই হবে! মজার বিষয় হলো, দু’জনই একটি করে ছবিতে কাজ করেছিলেন তার সঙ্গে। ‘ভালোবাসা আজকাল’-এ মাহি আর ‘আমার প্রাণের প্রিয়া’য় মিম অভিনয় করেন জনপ্রিয় এই অভিনেতার বিপরীতে।

কাকতালীয় ব্যাপার হলো, ‘আমার প্রাণের প্রিয়া’র প্রযোজনা প্রতিষ্ঠান হার্টবিট প্রোডাকশন লগ্নি করেছে ‘লাভ ম্যারেজ’ ছবিতে। প্রতিষ্ঠানটি আস্থা রেখেছেন সফল পরিচালকদ্বয় শাহীন-সুমনের ওপর। তারা অনেক ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন। এবারও ব্যতিক্রম হবে না বলে আশাবাদী সংশ্লিষ্টরা করা হচ্ছে। তাছাড়া শাকিব থাকায় হল বুকিংয়ের দিক দিয়ে এগিয়ে আছে এটাই।

তবে ধারণা করা হচ্ছে, রাজধানীর চেয়ে মফস্বলের প্রেক্ষাগৃহগুলোতে ছবিটি দেখতে দর্শকরা হুমড়ি খেয়ে পড়বেন। যদিও এতে ঢাকাইয়া চরিত্রে দেখা যাবে শাকিবকে। বংশের ঐতিহ্য ধরে রেখে সাদা শার্ট আর লুঙ্গি পরে চলাফেরা করেন তিনি। কথা বলেন ঢাকাইয়া ভাষায়। কিছুতেই নিজের পুরান ঢাকার সাজপোশাক বদলাতে চান না। এ ধরনের কাজ শাকিব আগে কখনও করেননি বললেই চলে।  
একলা মাহি!
প্রেক্ষাগৃহ বেশি পাচ্ছেন শাকিব ঠিকই, কিন্তু ছেড়ে কথা বলবেন না মাহি! তার ‘অগ্নি ২’ এগিয়ে আছে আলোচনায়। তবে তাকে একাই ছবিটি টেনে নিয়ে যেতে হবে। কারণ ‘অগ্নি’তে তিনি সহশিল্পী হিসেবে পেয়েছিলেন চেনামুখ আরিফিন শুভকে। এই রসায়ন কাজে এসেছে ব্যবসায়িক সাফল্যের জন্য। তবে এবার মাহির সঙ্গী ওপারের নায়ক ওম। এপারে যার পরিচিতি প্রায় শুন্যের কোঠায়। তাই বলা যায়, আলোচিত প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া মাহির ওপরই বাজি ধরেছে। এরই মধ্যে ছবিটির ‘ম্যাজিক মামনি’ গানের ভিডিও ইউটিউবে হিটের সংখ্যায় ছাড়িয়েছে ৬ লাখের ঘর। এতে কণ্ঠ দিয়েছেন নেহা কাক্কার। এর কথা লিখেছেন কলকাতার গীতিকার ঋদ্ধি, সংগীত পরিচালনায় স্যাভি।

‘অগ্নি’র মতো ‘অগ্নি ২’ ছবিতেও মারধর করবেন মাহি। এজন্য নতুনভাবে নাচ আর মারামারির প্রশিক্ষণ নিতে হয়েছে তাকে। ছবির গল্পে তার মূল শত্রু আশীষ বিদ্যার্থী। বলিউডের অনেক ছবিতে তাকে খলচরিত্রে দেখা গেছে। জাজের দাবি, ‘অগ্নি ২’ দুই বাংলার সবচেয়ে ব্যয়বহুল ছবি। অবশ্য তাদের সঙ্গে কলকাতার এসকে মুভিজও যুক্ত হয়েছে প্রযোজনায়। এটি যৌথভাবে পরিচালনা ইফতেখার চৌধুরী এবং কলকাতার হিমাংশু। ঈদের পর ভারত, চীন, হংকং, মালয়েশিয়া, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ইতালি ও যুক্তরাষ্ট্রেও ছবিটি মুক্তি পাওয়ার কথা।  

মিমের চাওয়া-পাওয়া
হুমায়ূন আহমেদের ‘আমার আছে জল’ (২০০৮) ছবির মাধ্যমে রূপালি পর্দায় ডানা মেলতে শুরু করেন বিদ্যা সিনহা মিম। এরপর তার ঝুলিতে যোগ হয়েছে জাকির হোসেন রাজুর ‘আমার প্রাণের প্রিয়া’ (২০১১), খালিদ মাহমুদ মিঠুর ‘জোনাকির আলো’ (২০১২) এবং মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘তারকাঁটা’ (২০১৪)। সেগুলোর চেয়েও তন্ময় তানসেন পরিচালিত ‘পদ্ম পাতার জল’-এর মাধ্যমে ব্যবসায়িক সাফল্যের স্বাদ পাওয়ার পাশাপাশি প্রশংসাও কুড়াবেন বলে আশা তার। আগের সব ছবির চেয়ে অন্তত বাজেটের দিক দিয়ে হলেও এগিয়ে এটি। এর মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে যুক্ত হলো নতুন প্রযোজনা প্রতিষ্ঠান ট্রাইপড স্টুডিও।

শাকিব-মাহির মতো এখনও হয়তো মিমের বাণিজ্যিক চাহিদা অতোটা তৈরি হয়নি, তবে মিমকে গোনায় না ধরলে ভুল হবে। কারণ শুধু তারকা থাকলেই ছবি হিট, সে বিশ্বাসের সমাধি প্রায় হয়েই গেছে। দর্শক এখন অনেক সচেতন।
সেফসাইডে অপু
মাহি আর মিমকে যে প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে, সেদিক থেকে অনেকটা সুবিধাজনক অবস্থানে আছেন অপু বিশ্বাস। শাকিবের সঙ্গে লড়াইটা কেইবা করতে চায়! তা-ও আবার ঈদে। জনপ্রিয় এই অভিনেত্রীকে সেটা করতে হচ্ছে না তার নায়িকা হওয়ায়। বরং ইতিহাস অপুর পক্ষেই কথা বলছে। শাকিব-অপু জুটির সফল তা প্রযোজকদের কাড়ি কাড়ি টাকা এনে দিয়েছে, এটা কে না জানে! তাই ‘লাভ ম্যারেজ’ অপুর ক্যারিয়ারের আরেকটি সফল ছবি হতে যাচ্ছে এটা মোটামুটি নিশ্চিত। তবে মাহি আর মিম তাকে হারিয়ে দিতেও পারেন!
ইমনের ঘুরে দাঁড়ানোর স্বপ্ন
আট বছর ধরে চলচ্চিত্রাঙ্গনে কাজ করছেন, কিন্তু এখনও তুমুল ব্যবসায়িক সাফল্য পাননি ইমন। তবে ‘পদ্ম পাতার জল’ ছবির মাধ্যমে সেই অতৃপ্তি ঘুচবে বলে স্বপ্ন দেখছেন তিনি। এ যাত্রায় তিনি জুটি বেঁধেছেন মিমের সঙ্গে। ‘জোনাকির আলো’ ছবিতে দেখা গেছে তাদের রসায়ন। এবার অভিনয়ের পাশাপাশি তারা কয়েকটি কবিতাও আবৃত্তি করেছেন।

ইমন-মিমের পাশাপাশি ছবিটিতে আছেন অমিত হাসান, রোমানা স্বর্ণা, নিমা রহমান, আবু হেনা রনি, তারিক আনাম খান। গানের দিক দিয়েও আকর্ষণের কেন্দ্রে ‘পদ্ম পাতার জল’। এতে গান গেয়েছেন আসিফ আকবর, অর্ণব, তুহিন (শিরোনামহীন) কনা, এলিটা, ন্যানসি, অদিত, পড়শী, শোয়েব ও ভারতের অন্বেষা দত্ত গুপ্ত। সুর ও সংগীত পরিচালনায় আহমেদ ইমতিয়াজ বুলবুল, এস আই টুটুল, অর্ণব, চিরকুট ব্যান্ড, শিরোনামহীন ব্যান্ড ও অদিত। ছবিটির জন্য গান লিখেছেন লতিফুল ইসলাম শিবলী, চিরকুটের শারমিন সুলতানা সুমি, শেখ রানা, শিরোনামহীনের কাজী আহমেদ শাফিন, পরাগ রশিদ। এ ছাড়া ব্যবহৃত হয়েছে জীবনানন্দ দাশের কবিতা।

ঈদের বাকি দুটি ছবির চেয়ে প্রচারণার দিক দিয়ে এগিয়ে ‘পদ্ম পাতার জল’। কলাকুশলীদের সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলো ঘুরেছেন ইমন। বিভিন্ন জেলার সিনেমা হল মালিকদের সঙ্গে দেখা করেছেন। নিজের শহর নরসিংদীতেও গিয়েছিলেন। বিলবোর্ড প্রচারণা তো আছেই। দর্শকরা সিনেমা হলে গেলে একটা ভালো ছবি দেখার তৃপ্তি পাবেন বলে বিশ্বাস তার। শুরু থেকেই একথা বলে আসছেন তিনি। কথায় কাজে মিল কতোটা থাকে তা দেখার বিষয়।
অভিজাত হল-নামা
রাজধানীর পান্থপথের স্টার সিনেপ্লেক্স, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস, শ্যামলী, মধুমিতা ও বলাকা প্রেক্ষাগৃহে নজর থাকে নির্মাতা ও তারকাদের। কারণ একটাই- পরিবেশ। সেজন্যই এগুলোতে দর্শক উপস্থিতি থাকে তুলনামূলকভাবে বেশি।

এসবের মধ্যেও অত্যাধুনিক সুযোগ-সুবিধার জন্য এগিয়ে থাকে স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার সিনেমাস। তাছাড়া এ দুটি প্রেক্ষাগৃহ থেকে প্রযোজকরা মুনাফাও পান বেশি। অন্যান্য জায়গায় তিন মাস চললে যে টাকা আসে, এক স্টার সিনেপ্লেক্সে ছবি চালালেই এক মাসে আসে সমপরিমাণ অর্থ। তাই এ দুটি প্রেক্ষাগৃহ পাওয়ার আশায় প্রতিযোগিতায় নামেন সবাই।

জানা গেছে, স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার ঈদে চালাবে ‘অগ্নি ২’ ও ‘পদ্ম পাতার জল’। মধুমিতা আর সনিতে ‘অগ্নি ২’ এবং বলাকা ও শ্যামলীতে চলবে  ‘পদ্ম পাতার জল’। ‘লাভ ম্যারেজ’ অন্তত এদিক দিয়ে পিছিয়ে। কিন্তু শেষমেষ কে এগিয়ে থাকবে তা দেখা অপেক্ষা কয়েকদিনের।  



বাংলাদেশ সময় : ১৬০৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ