ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তারার ফুল

ঈদের অডিও বাজার

নির্বাচিত একডজন অ্যালবাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
নির্বাচিত একডজন অ্যালবাম (বাঁ থেকে) আইয়ুব বাচ্চু, সামিনা চৌধুরী, তপু, মিলা ও ইমরান

এবারের ঈদকে সামনে রেখে এরই মধ্যে বেশ জমে উঠেছে অডিও বাজার। নতুন অ্যালবামগুলো নিয়ে শ্রোতাদের মধ্যেও আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

এবার প্রথম সারিরে ব্যান্ডসংগীত শিল্পীরা অডিও বাজারে ফিরেছেন। রয়েছে প্রথম সারি ও নতুনদের গানের অ্যালবাম। একক, দ্বৈত ও মিশ্র মিলিয়ে প্রায় দেড় শতাধিক অ্যালবাম এসেছে। এর মধ্যে বাংলানিউজের নির্বাচিত একডজন অ্যালবামের টুকরো তথ্য।

জীবনের গল্প
২০০৯ সালে বাজারে আসে আইয়ুব বাচ্চুর সর্বশেষ একক অ্যালবাম ‘বলিনি কখনো’। দীর্ঘ ছয় বছর পর নতুন একক অ্যালবাম বের করলেন তিনি। নাম ‘জীবনের গল্প’। নিজের মা এবং জীবনের নানা ঘটনা নিয়ে শিরোনাম-সংগীত লিখেছেন এলআরবি ব্যান্ডের এই কান্ডারী। অ্যালবামে মেলোডিনির্ভর গান রয়েছে মোট ১০টি। বাকিগুলো সাজ্জাদ হোসাইনের লেখা। সব গানের সুর ও সংগীতায়োজনে আইয়ুব বাচ্চু। অ্যালবামটি পাওয়া যাচ্ছে গ্রামীণফোনের ডিজিটাল মিউজিক প্ল্যাটফর্মে।

চলো অন্তহীন
২০০৯ সালে প্রকাশিত ‘অন্তহীন’ অ্যালবামের সিক্যুয়েল‘চলো অন্তহীন’বাজারে আনলো গানচিল। এবারও সব গান লিখেছেন আসিফ ইকবাল, সুর ও সংগীত পরিচালনা করেছেন অদিত। একটি গানে নেপথ্য কণ্ঠ দিয়েছেন অপি করিম। এবারের অ্যালবামে গেয়েছেন সামিনা চৌধুরী, এলিটা, মাহাদি, শোয়েব ও অদিত।

আর্টসেল
৯ বছর বিরতি দিয়ে ঈদ উপলক্ষে নতুন অ্যালবাম বের করলো আর্টসেল ব্যান্ড। তা-ও স্বনামে। গ্রামীণফোনের মিউজিক প্ল্যাটফর্মের পাশাপাশি এটি বাজারে এনেছে জি-সিরিজ। এতে গান রয়েছে মোট ১০টি। এগুলোতে চেনা আর্টসেলকে পাওয়া যাবে বলে জানান ব্যান্ডের অন্যতম সদস্য এরশাদ ও লিংকন। ১৪ বছর আগে প্রথম অ্যালবাম ‘অন্য সময়’ নিয়ে দেশীয় সংগীতে দর্শক-শ্রোতাদের সামনে হাজির হয় আর্টসেল। এসেই বাজিমাত করেন তারা। তরুণ প্রজন্মের কাছে ব্যান্ডটির গান দারুণ জনপ্রিয়তা পায়। এরপর ২০০৬ সালে বাজারে আসে তাদের দ্বিতীয় ও সর্বশেষ অ্যালবাম ‘অনিকেত প্রান্তর’।

দেখা হবে বলে
‘সে কে’, ‘বন্ধু ভাবো কি’ এবং ‘আর তোমাকে‘ অ্যালবামের পর প্রকাশিত হলো তপুর চতুর্থ একক অ্যালবাম ‘দেখা হবে বলে’। এতে তার পাশাপাশি গান লিখেছেন স্যামুয়েল। সংগীতায়োজনে পাভেল। ৯টি গান দিয়ে সাজানো হয়েছে হচ্ছে এটি।

আনসেন্সরড
অনেকদিন পর নতুন অ্যালবাম নিয়ে হাজির মিলা। এটি বাজারে এনেছে জি-সিরিজ। নতুন অ্যালবামের পাঁচটি গানের মিউজিক ভিডিও নিয়ে জনপ্রিয় এই সংগীতশিল্পী বের করবেন মিউজিক্যাল ফিল্ম ‘আনসেন্সরড’। এই ছবিতে থাকছে তাঁর কথা, তাঁর বেড়ে ওঠা, চলার পথের প্রতিবন্ধকতা, প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা প্রভৃতি।

মাঝরাতে চাঁদ
অবসকিওর ব্যান্ডের দশম অ্যালবাম ‘মাঝরাতে চাঁদ’-এ গান আছে ১০টি। এর মধ্যে তিনটি বিষয়ভিত্তিক গান। এগুলো হলো- অমিত গোস্বামীর কথায় 'তিস্তা' ও 'দেশ ছাড় রাজাকার' এবং অমি রহমান পিয়ালের লেখা 'পিতা'। ব্যান্ডের বর্তমান লাইনআপ- টিপু (গায়ক), রাজু (বেজ), শান্ত (গিটার), রিঙ্কু (ড্রামস), রুবাইয়াত (গিটার)ওশাওন (কি-বোর্ড)।

এক নির্ঝরের গান
স্থপতি, নির্মাতা ও গীতিকার এনামুল করিম নির্ঝরের লেখা ও সুর করা ১০১টি গান নিয়ে গানশালা বের করেছে  ‘এক নির্ঝরের গান’। ১৩জন সংগীতায়োজক ও ৪০ জন জনপ্রিয় ও নবীন শিল্পী গানগুলো গেয়েছেন। এ তালিকায় আছেন এন্ড্রু কিশোর, সুবীর নন্দী, নকিব খান, শাফিন আহমেদ, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, বাপ্পা মজুমদার, অর্ণব, শম্পা রেজা, চন্দনা মজুমদার, মিলন মাহমুদ, কনা, মাহাদী, পান্থ কানাই, গৌরব, মুন, লিমন ও অনেকে। গানগুলো বেরিয়েছে ১২ পর্বের সংকলন হিসেবে।

পদ্মপুকুর
কনকচাঁপার নতুন একক অ্যালবাম ‘পদ্মপুকুর’ বেরিয়েছে লেজার ভিশন থেকে। এর গানগুলো লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার, কবির বকুল, জুলফিকার রাসেল, হুমায়ুন কবির, এসআই শহিদ, এমাদ জুয়েল। সব গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন  মইনুল ইসলাম খান।

একটা বন্ধু চাই
সামিনা চৌধুরী আর ওপার বাংলার সংগীতশিল্পী রাঘব চট্টোপাধ্যায়ের দ্বৈত অ্যালবাম ‘একটা বন্ধু চাই’ প্রকাশ করেছে লেজার ভিশন। এতে গান রয়েছে ১০টি। সবই লিখেছেন জুলফিকার রাসেল। সামিনা ও রাঘব চারটি করে একক এবং দুটি করে দ্বৈত গান গেয়েছেন। সুর করেছেন রাঘব নিজে।

কিছু কথা আকাশে পাঠাও
ঈদ উপলক্ষে তিনটি নতুন গানের ভিডিও অ্যালবাম প্রকাশ করলেন আরফিন রুমি। এর নাম ‘কিছু কথা আকাশে পাঠাও’। এর শিরোনাম-সংগীত লিখেছেন জাহিদ আকবর, সুর ও সংগীত রুমির নিজের। অন্য দুটি গান হলো 'নিয়ে চলো' ও ‘পরান কান্দে’। ‘নিয়ে চল’ গানে তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন নদী। এটি বাজারে এনেছে সংগীতা।

বলতে বলতে চলতে চলতে
সংগীতা থেকে বাজারে এসেছে ইমরানের তৃতীয় একক অ্যালবাম ‘বলতে বলতে চলতে চলতে’। একটি গানের দুটি সংস্করণসহ এতে গান রয়েছে মোট ১৪টি। আছে শিরোনাম-গানের যন্ত্রসংগীত। একটি করে গানে ইমরানের সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছেন পূজা, বৃষ্টি ও নিশি। সর্বাধিক পাঁচটি গানের কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন। বাকিগুলো শফিক তুহিন, জাহিদ আকবর, জনি হক, ফয়সাল রাব্বিকীন, স্নেহাশীষ ঘোষ, তারেক আনন্দ ও ইয়াসমিন করিমের লেখা। সব গানের সুর ও সংগীত করেছেন ইমরান নিজেই।

তা না না না
ঈগলের মিউজিক থেকে এসেছে সংগীতশিল্পী জয় শাহরিয়ার ও পারভেজের দ্বৈত প্রয়াস দি ব্রাদারহুড প্রজেক্টের দ্বিতীয় অ্যালবাম ‘তা না না না’। এতে রয়েছে সাতটি লোকগান নিয়ে। এতে লালন সাঁই, শাহ আব্দুল করিম, পবন দাস বাউল, জালাল ফকির-সহ কিছু প্রচলিত লোকগান থাকবে।

অন্যান্য অ্যালবাম
ঈদ উপলক্ষে প্রকাশিত অ্যালবামের তালিকায় আরও রয়েছে বেলাল খানের নতুন একক ‘আর একটিবার’, প্রতীক হাসানের অষ্টম একক ‘দিলিনা দেখা’, রাকিব মোসাব্বিরের ‘বলবো তোকে’, সুমন কল্যাণের সুর-সংগীতে ‘ভালোবাসার সাতরঙ’ (ফাহমিদা নবী, এসআই টুটুল, সুমন কল্যাণ, লিজা, সালমা, বেলাল খান, পূজা, কিশোর দাস, মুহিন, নিশিতা বড়ুয়া ও বেলী আফরোজ), লুৎফর হাসানের নতুন একক ‘বিরহ উদ্যান’, শিমুল খানের দ্বিতীয় একক ‘বন্ধু যদি হইতোরে বাতাস’, রিয়াজুল রিজু পরিচালিত ‘বাপজানের বায়স্কোপ’ ছবির গানের অ্যালবাম (চন্দনা মজুমদার, এস আই টুটুল, শিমুল খান, মাসুদ মহিউদ্দিন, অমিত মল্লিক, ফকির জহির উদ্দীন), রওশন আরা নিপা পরিচালিত ‘মহুয়া সুন্দরী’ গানের অ্যালবাম, কণ্ঠশিল্পী ও সঙ্গীত : অজয় মিত্রের কণ্ঠে ‘রবীন্দ্রনাথের বর্ষার গান’প্রভৃতি।

বাংলাদেশ সময় : ২১৩৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ