ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তারার ফুল

ঈদের অন্যরকম আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
ঈদের অন্যরকম আয়োজন

ঈদ আয়োজনে চ্যানেলগুলোতে নাটক, চলচ্চিত্র তো থাকেই। পাশাপাশি থাকে ম্যাগাজিন অনুষ্ঠান, আড্ডা, গানও।

সেগুলোর মধ্য থেকে বাছাইকৃত কিছু অনুষ্ঠান নিয়ে এ আয়োজন।

হানিফ সংকেতের ‘ইত্যাদি’
টিভি চ্যানেলগুলোর ঈদ আয়োজনে দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে হানিফ সংকেতের 'ইত্যাদি'। কয়েক হাজার দর্শকের উপস্থিতিতে ঈদের 'ইত্যাদি' মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ধারণ করা হয়েছে।

শুরুতেই থাকবে চিরচেনা গান 'ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ। ' সাবিনা ইয়াসমীন ও তাঁর মেয়ে বাধন গাইবেন আর মৌ ও তাঁর মেয়ে পুষ্পিতা নাচবেন। গানটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সংগীতায়োজনে ফরিদ আহমেদ। একটি বিষয়ভিত্তিক গান গাইবেন এন্ড্রু কিশোর। এটিও লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। বাংলাদেশ ও দুবাইয়ে গানটির চিত্রায়নে অংশ নিয়েছেন অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, সাবেরী আলম ও সাঈদ বাবু। সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু বিষয় নিয়ে 'সাত ভাই চম্পা' গানের সুরে থাকবে একটি গান। পারফর্ম করেছেন অভিনেত্রী তারিন এবং ছোট ও বড় পর্দার সাত অভিনেতা অপূর্ব, আগুন, জয়, ইমন, নিরব, নাঈম ও কল্যাণ কোরাইয়া। থাকবে চার মিনিটের একটি নাট্যাংশ। অভিনয়ে ডলি জহুর, নিমা রহমান, মীর সাব্বির, প্রাণ রায়, আরফান ও অহনা। স্বামী-স্ত্রীর দ্বন্দ্ব-কলহ নিয়ে তৈরি মিউজিক্যাল ড্রামায় অংশ নিয়েছেন অভিনেতা আতাউর রহমান, শহীদুজ্জামান সেলিম ও অভিনেত্রী রোজী সিদ্দিকী।

বিদেশিদের নিয়ে এবারও রয়েছে একটি পর্ব। অংশ নিয়েছেন অর্ধশতাধিক বিদেশি নাগরিক। সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু বিষয় নিয়ে তৈরি এবারের দলীয় সংগীতে অংশ নিয়েছেন 'ইত্যাদি'র নিয়মিত নৃত্যশিল্পীরা। নৃত্য পরিচালনায় মামুন। গেয়েছেন কমল, সংগীতায়োজনে মেহেদী। নির্বাচিত দর্শকদের সঙ্গে তাৎক্ষণিক অভিনয় পর্বে আছেন অভিনেতা পরিচালক জাহিদ হাসান। মামা-ভাগ্নে পর্বে দেখা যাবে তাঁরা নতুন ব্যবসার পরিকল্পনা করছেন। নানি-নাতিকে দেখা যাবে স্টুডিওতে দর্শকদের সামনে। রয়েছে ঈদকে ঘিরে ডজনখানেক বিদ্রুপাত্মক নাট্যাংশ। 'ইত্যাদি' প্রচার হবে ঈদের পরদিন রাত ১০টার ইংরেজি সংবাদের পর, বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।

কৃষক যখন তারকা
যারা প্রান্তিক। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে সারা বছর ফসল ফলায়, তারাই তারকা হয়ে ওঠেন এ অনুষ্ঠানে। চ্যানেল আইয়ের ‘কৃষকের ঈদ আনন্দ’র এবারের আয়োজন রাখা হয়েছে আমকে ঘিরে। অনুষ্ঠান ধারণের জন্য শাইখ সিরাজ বেছে নিয়েছেন প্রাচীন গৌড় জনপদ ও আমের রাজধানীখ্যাত রাজশাহীকে। সাতটি খেলা থাকছে এবারের আয়োজনে। অংশ নিয়েছেন চাষী, চাষী বউ ও চাষীর সন্তানরা। চ্যানেল আইয়ে ঈদের পরদিন বিকেল সাড়ে ৪টায় প্রচার হবে অনুষ্ঠানটি।

নাচের মম
যদিও জাকিয়া বারী মম অভিনয় করেন, কিন্তু ‘মম চিত্তে’ অনুষ্ঠানে তার অভিনয়ের ছিঁটেফোঁটাও দেখা যাবে না। থাকবে শুধুই নাচ। এটি মমর একক নাচের অনুষ্ঠান। জনপ্রিয় পাঁচটি গানের সঙ্গে নেচেছেন তিনি। সোহেল রানা বিদ্যুতের প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচার হবে ঈদের দ্বিতীয় দিন রাত ৭ টা ১০ মিনিটে আরটিভিতে।

হালুম টুকটুকিরা লাইভে
শিশুদের প্রিয় টিভি অনুষ্ঠান সিসিমপুর। সিসিমপুরের হালুম, টুকটুকি, ইকরি ও শিকুরা শিশুদের সঙ্গে টেলিফোনে সরাসরি কথা বলতে লাইভে হাজির হচ্ছে। আরটিভিতে ‘সিসিমপুর লাইভ’ অনুষ্ঠানটি প্রচার হবে ঈদের দিন থেকে তৃতীয় দিন পর্যন্ত সকাল ১০ টা ৫ মিনিটে।

শুধুই নচিকেতা
নচিকেতা এসেছিলেন বাংলাদেশে। এটিএন বাংলা শুধুই তার গান নিয়ে নির্মাণ করেছে ‘নচিকেতা নাইটস’। এতে তার সঙ্গে যোগ দিয়েছেন বাপ্পা মজুমদার। বাপ্পার উপস্থাপনায় নচিকেতা গল্প করেছেন, গান গেয়েছেন। অনুষ্ঠানটি প্রচার হবে ঈদের পরদিন রাত ১০টা ৪৫ মিনিটে, এটিএন বাংলায়।

তারকারা যখন ক্রিকেটার
ছোটপর্দায় যারা অভিনয় করেন, আছেন নির্মাণের সঙ্গে; তারা হাজির হয়েছেন ক্রিকেটার হিসেবে। মাসখানেক আগে তাদেরকে নিয়ে আয়োজন করা হয়েছিলো ‘সেলিব্রেটি ক্রিকেট’। সেটিই ঈদে প্রচার করবে জিটিভি। ছয় পর্বের এই ক্রিকেট ফেস্টিভাল প্রচার শুরু হবে ঈদের দিন, চলবে সাত দিন। ঈদের দিন থেকে ৩য় দিন প্রচার হবে বিকাল ৩টায় ও ৪র্থ থেকে ৭ম দিন প্রচার হবে বিকাল ৫টা ২০ মিনিটে।

ঐতিহাসিক চরিত্ররা একসঙ্গে
সিরাজউদ্দৌলা, বাকের ভাই, মজনু, গুপী গায়েন-বাঘা বায়েন, চন্ডিদাস, লাইলী-মজনু, হিমু, দেবদাস, আলাদ্দীনের দৈত্য, মাইকেল জ্যাকসন, বনলতা সেন, লর্ড ক্লাইভ, চন্দ্রমূখী- এই ঐতিহাসিক চরিত্রগুলো হাজির হচ্ছে বৈশাখী টিভির পর্দায়। কাল্পনিক এসব চরিত্রকে নিয়ে নির্মিত হয়েছে ‘সকল চরিত্র কাল্পনিক’। সাজু খাদেমের উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন লিটু সোলায়মান। প্রচার হবে বৈশাখী টিভিতে ঈদের তৃতীয় দিন রাত রাত ৭টা ৪৫ মিনিটে।

ঘণ্টাজুড়ে হাস্যরস
বিকাল ৪টা ৪৫ মিনিট থেকে ৭টা ৫৫ মিনিট- একঘণ্টারও বেশি সময় ধরে দর্শক মেতে থাকবেন হাসিতে। সঙ্গে নাভিদ মাহবুব। তিনি হাজির হচ্ছেন মাছরাঙা টিভিতে। অনুষ্ঠানের নাম ‘নাভিদ মাহবুব’স কমেডি আওয়ার’। ঈদের চতুর্থ দিন প্রচার হবে এটি।

এখনও হুমায়ূন
হুমায়ূন আহমেদ নেই। কিন্তু তার চরিত্ররা এখনও হাজির হয় প্রতি ঈদেই। হুমায়ূন আহমেদের গল্প নিয়ে চ্যানেল আইয়ে প্রচার হবে নাটক ‘তিথির নীল তোয়ালে’। নাট্যরূপ ও পরিচালনায় আছেন মেহের আফরোজ শাওন। অভিনয় করেছেন রিয়াজ, ইতিশা, সৈয়দ হাসান ইমাম, লায়লা হাসান, মীর সাব্বির, ঝুনা চৌধুরী ও নৌমিতা দাস। প্রচার হবে ঈদের দিন রাত ৭টা ৫০ মিনিটে।

বাংলাভিশনে হুমায়ূন আহমেদের সঙ্গীত সৃষ্টি নিয়ে হবে আলোচনা ও গানের অনুষ্ঠান। ‘নন্দিত নায়ক’ নামের এ আয়োজনের অতিথি সুবীর নন্দী ও বারী সিদ্দিকী। উপস্থাপনায় রুমানা মালিক মুনমুন। ঈদের দিন রাত ৯টা ৪০ মিনিটে প্রচার হবে অনুষ্ঠানটি।
এছাড়া ১৯৯২ সালে বিটিভিতে প্রচারিত হুমায়ূন আহমেদের ‘প্রিয় পদরেখা’ আবারও প্রচার হবে চ্যানেল আইয়ে। তবে ভিন্নরূপে।

২৩ বছর পর নাটকটি আবার পুনর্নির্মাণ করেছেন মোহাম্মদ ইব্রাহীম। তখন অভিনয় করেছিলেন নাজমা আনোয়ার, আসাদুজ্জামান নূর, শীলা, আবুল খায়ের, মমতাজউদদীন আহমদ, মোজাম্মেল হোসেন, আফজাল শরীফ, সানি আলম, মেহের নিগার প্রমুখ। এবার অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, মনিরা মিঠু, ঝুনা চৌধুরী, ইরেশ যাকের ও শবনম ফারিয়া। টেলিছবিটি ঈদের তৃতীয় দিন দুপুর আড়াইটায় প্রচার হবে চ্যানেল আইয়ে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ