ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

চট্টগ্রামে রোদেলা বিকেলের দেখা রাতে!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
চট্টগ্রামে রোদেলা বিকেলের দেখা রাতে! ছবি : নূর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাত আবার বিকেল হয় কীভাবে? তা-ও আবার রোদেলা! চট্টগ্রামে এলেই উত্তরটা জানা হয়ে যাবে। অনুপম রায়ের কনসার্ট চট্টগ্রামে আয়োজন করা না হলে এই ভ্রমণও হতো না, রাতে রোদেলা বিকেলও হতো না! আকাশ দেখবো, পাহাড় গুনবো, গান শুনবো- এসব ভাবনা নিয়ে পথচলা শুরু হলো গতকাল শুক্রবার (২৮ আগস্ট) রোদেলা বিকেলে।

এডিটর-ইন-চিফ আলমগীর হোসেন ভাই আগেই অনুমতি দিয়ে রেখেছিলেন ই-মেইলে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে হঠাৎ তামিম ইকবালের সঙ্গে দেখা। কার না জানা তার বাড়ি চট্টগ্রাম! পাহাড়-পর্বতের জেলায় যাওয়ার পথে তাকে পেয়ে যেন যাত্রাটা সার্থক হলো। বাইশ গজে বোলারদের নাস্তানাবুদ করে মাঠের বাইরে বল পাঠিয়ে দর্শকদের শত শতবার বিনোদন দিয়েছেন তিনি। বাংলাদেশের এই গর্বের সঙ্গে একই উড়োজাহাজে সওয়ার হয়ে আনন্দ এসে গেলো।

উড়োজাহাজে উঠেই সঙ্গী নূর ক্যামেরা হাতে প্রস্তুত। বোঝা যাচ্ছে, রানওয়ে থেকে ওঠার পরপরই শাটারে ক্লিক পড়তে থাকবে। হলোও তা-ই। শুরুতেই তার ক্যামেরাবন্দি হলো ঢাকা কতোটা জলে ডুবে আছে! কিছুটা ওপরে ওঠার পর সাদা মেঘের ভেলায় ছেয়ে গেলো সব। ভেলাগুলোকে দেখতে লেগেছে সাগরের ঢেউয়ের মতো। কখনও মনে হচ্ছিলো বিশাল জাহাজ ভেসে বেড়ানোর সময় পেছনে ফেলে আসা জলরাশি কিংবা বরফের কিছু টুকরো।

রোদেলা বিকেলে একবার আবছাভাবে রঙধনুও ধরা দিলো ক্যামেরায়। বৈমানিকের ঘোষণা আসতেই বোঝা গেলো চট্টগ্রাম কাছাকাছি। এরপর নূরের চোখে আটকালো সাদা ভেলার নিচে সবুজের সমতলভূমি, এ যেন এক টুকরো নিউজিল্যান্ড! এখন শরৎকাল বলেই এই অপরূপ সৌন্দর্য চোখে পড়লো।

জাহাজভাঙা ঘাট পেরোনোর সময় মনে পড়ে গেলো হলিউডের ‘অ্যাভেঞ্জার্স: এজ অব আলট্রন’ ছবির কথা। এর একটি দৃশ্যের কাজ হয়েছিলো এখানেই। কিছুক্ষণের মধ্যে সবুজ পাহাড় আর বন্দরনগরী পেরোতেই উড়োজাহাজের চাকা বেরিয়ে এলো। নিচে নদীতে ভেসে চলা বেশকিছু নৌকা আর সাম্পান। মনে হচ্ছিলো, উড়োজাহাজের চাকা বুঝি জলের ওপর রাখা!

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর তামিম ইকবালকে আটকে রাখলাম সেলফিতে। সড়কপথে যাত্রা শুরুর পরই অভ্যর্থনা জানালেন সাকিব আল হাসান! আর কিছুক্ষণ যেতেই তাকালেন মুশফিকুর রহিম! সশরীরে নয়, চট্টগ্রামের এখানে-সেখানে ঝুলছে তাদের বিজ্ঞাপনী বিলবোর্ড। মাঠে দেশের জন্য খেলে তারা এমনিতেই দর্শকদের কাছে মডেল, বিজ্ঞাপনে মডেল হয়ে তাতে ক্রিকেটাররা যুক্ত করে দিয়েছেন বিনোদন।

কাজীর দেউরিতে এসে জ্যামের মধ্যে পড়তে হলো। সৌজন্যে র‌্যাডিসন ব্লু। পাঁচতারা এই হোটেলে আয়োজিত মেলায় এদিন বিনামূল্যে ঢুকতে পারছেন দর্শনার্থীরা। অনেকক্ষণ আটকে থাকার পর ছোটা গেলো। বাংলানিউজটোয়েন্টিফোর.কম ব্যুরো কার্যালয়ে জিরিয়ে হোটেলের যাওয়ার পালা। সঙ্গী বাংলানিউজের সাজু ভাই। তখন সন্ধ্যা পেরিয়ে রাত নেমেছে। এবার খেতে হবে।

নাটক, গান, ছবি আর খেলার মতো খাওয়াও অন্যতম বিনোদন! নূরের সিদ্ধান্ত রোদেলা বিকেলে খাবেন! শুনে ভড়কে গেলাম। আগামীকাল বিকেল পর্যন্ত না খেয়ে থাকার পায়তাঁরা করছেন নাতো তিনি? না, এটা আসলে একটা রেস্তোরাঁর নাম। শুক্রবার হওয়ায় শিশু পার্ক এলাকা জমজমাট। পাশেই ওই খাবারের দোকান। নানান বয়সী লোকজনের ভিড় লেগে আছে।

পেটপূজা শেষে বাইরে বেরিয়ে চোখে পড়লো অনুপম রায় গলা ছেড়ে গাইছেন! পোস্টারে! আজ শনিবার (২৯ আগস্ট) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে সশরীরে হাজির হবেন ভারতের জনপ্রিয় এই সংগীতশিল্পী। পাশাপাশি থাকছেন ওপার বাংলার ডাব্বু ও উজ্জয়নী মুখার্জি।

এ ছাড়া থাকছে এপারের গায়িকা দেবলীনা সুরের পরিবেশনা। অতিথি হিসেবে থাকবেন অভিনেতা-নির্মাতা জাহিদ হাসান। উপস্থাপনা করবেন রিসমি আক্তার তিশা। আয়োজনে তালাশ মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট। সুরের টানে প্রকৃতি দেখতে দেখতে কেটে গেলো দিন, রাত আর রোদেলা বিকেল!

বাংলাদেশ সময় : ০০২২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ