ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

আবার সরবরাহ করতে ফিরছে ট্রান্সপর্টার!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৫
আবার সরবরাহ করতে ফিরছে ট্রান্সপর্টার!

হলিউডে ফ্রাঞ্চাইজির অভাব নেই। এর মধ্যে কিছু ফ্রাঞ্চাইজি চলতে থাকে গাড়ির গতিতে! গাড়ি তাড়ার চোখধাঁধানো দৃশ্যের সঙ্গে রুদ্ধশ্বাস মারধরে মোড়ানো এসব ছবি দর্শকদের আটকে রাখে পর্দায়।

এ তালিকায় অন্যতম নাম ‘ট্রান্সপর্টার’। এ পর্যন্ত এই সিরিজের তিনটি ছবি হয়েছে, সবই ব্যবসাসফল। সাত বছর পর আসছে এর চতুর্থ কিস্তি ‘দ্য ট্রান্সপর্টার: রিফুয়েল্ড’।

পেশাদার দক্ষ গাড়িচালক ফ্রাঙ্ক মার্টিন দ্য ট্রান্সপর্টার হিসেবে পরিচিত। কোনো প্রশ্ন ছাড়াই যে কোনো কিছু যে কোনো স্থানে সময় অনুযায়ী পৌঁছে দেয় সে। এ ক্ষেত্রে তার জুড়ি নেই। তার নীতি তিনটি- চুক্তি পরিবর্তন হবে না, নামহীন থাকবে এবং মালপত্র খুলে দেখা হবে না। তাকে ঘিরেই আগের ছবিগুলোর গল্প এগিয়েছে। এবারও ব্যতিক্রম হচ্ছে না।

‘ট্রান্সপর্টার’-এর স্রষ্টা হলিউডের নামজাদা নির্মাতা লুক বেসন। ‘টেকেন’ ট্রিলজিরও স্রষ্টা তিনিই। তার হাত ধরেই আসলে দাঁড়িয়ে আছে ট্রান্সপর্টার। হলিউডে সাধারণত টিভি সিরিজ অবলম্বনে ছবি হয়ে থাকে। ব্যবসাসফল কোনো ছবি অবলম্বনে সেখানে টিভি সিরিজ হওয়ার নজির খুব কম। এ তালিকায় ‘ট্রান্সপর্টার’ আছে ওপরের দিকে।

‘ট্রান্সপর্টার’ সিরিজের চতুর্থ ছবিটি পরিচালনা করেছেন ক্যামিলে ডেলামারে। এর গল্প লিখেছেন বিল কলাজ, অ্যাডাম কুপার ও লুক বেসন। ভক্তদের জন্য হতাশার ব্যাপার হলো- এবারের ছবিতে আগের তিন পর্বের মূল নায়ক জেসন স্টেটহাম নেই। ফ্রাঙ্ক মার্টিন চরিত্রে তার স্থলাভিষিক্ত হয়েছেন এড স্ক্রেইন। স্টেটহাম নিজে থেকেই আবার পরিবহনকারী হতে অস্বীকৃতি জানান। তাই নেওয়া হয়েছে এডকে। ‘ট্রান্সপর্টার’ সিরিজের চতুর্থ কিস্তির জন্যই ‘গেম অব থ্রোনস’ সিরিজটি ছেড়ে দিয়েছেন ৩২ বছর বয়সী এই ইংলিশ তারকা।

এবারের ছবির গল্পে দেখা যাবে- দক্ষিণ ফ্রান্সে প্রাক্তন দক্ষ সেনা সদস্য ফ্রাঙ্ক মার্টিন যোগ দেয় একদল নারীর সঙ্গে। তারা ক্ষতিকর রুশ অন্ধকার সাম্রাজ্যের এক সন্ত্রাসীর বিরুদ্ধে প্রতিশোধের নেশায় মত্ত। এবারের ছবির মারামারির দৃশ্যে ক্রাভ মাগা ও ফিলিপিনো মার্শাল আর্টস রয়েছে। ‘দ্য ট্রান্সপর্টার: রিফুয়েল্ড’ ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রে স্টিভেনসন, গ্যাব্রিয়েলা রাইট, ওয়েনজিয়া ইউ, লোন শাবানল, তাজানা পাজকোভিচ-সহ অনেকে। ১ ঘণ্টা ৩৬ মিনিট ব্যাপ্তির ছবিটি আগামী ৪ সেপ্টেম্বর মুক্তি দেবে রিলেটিভিটি মিডিয়া।

প্রচুর গাড়ি ভাঙচুর আর স্পেশাল ইফেক্টেসের কাজ থাকলেও ‘ট্রান্সপর্টার’ সিরিজের ছবিগুলো বাজেট সাড়ে তিন কোটি ডলারও ছোঁয়নি। ২০০২ সালে মুক্তি পাওয়া ‘ট্রান্সপর্টার’-এর বাজেট ছিলো ২ কোটি ১০ লাখ ডলার। এটি আয় করে ৩৪০ কোটি ৯৪ লাখ ৩২ হাজার টাকা। এর তিন বছর বাদে আসে ৩ কোটি ২০ লাখ ডলারে বানানো ‘ট্রান্সপর্টার টু’। এটি ব্যবসা করেছে ৬৬১ কোটি ৬৯ লাখ টাকারও বেশি। সর্বশেষ সাত বছর আগে মুক্তি পাওয়া ‘ট্রান্সপর্টার থ্রি’র বাজেটও ছিলো ৩ কোটি ডলার, এটি আয় করেছে ৮৪৫ কোটি ৮১ লাখ টাকারও বেশি। এবারের ছবির বাজেট তিন কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় ২৩২ কোটি ৮৩ লাখ ৭৩ হাজার ৫০০ টাকা। জেসন স্টেটহাম না থাকলেও লুক বেসনের কেরামতি আর সিরিজের জনপ্রিয়তার সুবাদে এ ছবিও কাড়ি কাড়ি টাকা এনে দেবে বলে আশা করা হচ্ছে। দেখা যাক!

* ‘দ্য ট্রান্সপর্টার: রিফুয়েল্ড’ ছবির ট্রেলার :


বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ