ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

গোলাম রাব্বানীর সঙ্গে কিছুক্ষণ

‘অভিজ্ঞতাবিনে লেখকের জীবন পুরাই আন্ধা!’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
‘অভিজ্ঞতাবিনে লেখকের জীবন পুরাই আন্ধা!’ গোলাম রাব্বানী/ছবি: নূর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাট্যকলায় বিশেষ অবদানের জন্য এ বছর নওয়াব আব্দুল লতিফ পদক পেয়েছেন নাট্যকার গোলাম রাব্বানী। গত ৬ নভেম্বর সুধীজন সাহিত্য সংঘ এ পদক প্রদান করা হয় তাকে।

এখন নাটক লিখছেন নিয়মিত। তার লেখা নাটকের সংখ্যা পেরিয়েছে হাফ সেঞ্চুরির ঘর। বাংলানিউজের সঙ্গে কথা বলেছেন তিনি।

বাংলানিউজ : নওয়াব আব্দুল লতিফ পদক পাওয়ার অনুভূতি নিশ্চয়ই ভালো লাগার?
গোলাম রাব্বানী : তা তো অবশ্যই। চারদিকে যখন পুরস্কার বা পদক ফিরিয়ে দেওয়ার ধুম চলছে সেই মুহূর্তে এই পদকটি নিতে একটু বিব্রতবোধ করেছি। তবে পুরস্কার বা পদক পেলে অন্যদের মতো আমারও আনন্দ হয়। নওয়াব আব্দুল লতিফ পদকের জন্য আমাকে মনোনিত করার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ।  

বাংলানিউজ : এর আগে আর কী কী পুরস্কার পেয়েছেন?
রাব্বানী : আন্তঃজেলা মার্শাল আর্ট প্রতিযোগিতায় রোপ্য পদক, বিশ্বসাহিত্য কেন্দ্র বই পড়া প্রতিযোগিতায় শ্রেষ্ঠ পাঠক পুরস্কার, তরুণ সংঘ পদকসহ বেশ কিছু সম্মাননা পেয়েছি।

বাংলানিউজ : নাটক লিখছেন কবে থেকে?
রাব্বানী : ২০০৮ থেকে নিয়মিত নাটক লিখছি। বিটিভিসহ দেশের বিভিন্ন টিভি চ্যানেলে এখন পর্যন্ত ৫০টির বেশি একক নাটক ও টেলিছবি প্রচারিত হয়েছে। এ পর্যন্ত তিনটি দীর্ঘ ধারাবাহিক নাটক লিখেছি। আমার লেখা কাজগুলোর মধ্যে অন্যতম- চিরকুমার সংঘ, প্রাইভেট রিকশা, পা অথবা ট্রেনের গল্প, সাদা গোলাপ, রান্না কান্না, মুদ্রার এপিট ওপিট, টিকেট রহস্য, তবুও জীবন, যাদুর শহর, জীবন রঙের ঘ্রাণ, আলোচনার বিষয় যখন সবুজ ওড়না, মুমুর জন্য, ঝগড়াপুর, স্বপ্নদৃশ্য, মুক্তাহীন ঝিনুক, সাইকেল বালিকা, ব্যাচলর ভাড়াটিয়া, বাখর খানি টু বার্গার, চাঁদমুখ, তোতা মিয়া ছাত্রাবাস ইত্যাদি।

বাংলানিউজ : এখন কী নিয়ে ব্যস্ত?
রাব্বানী : বর্তমানে ‘থ্রিজি’ নামের সিরিয়াল লিখছি। এ ছাড়া আরেকটি সিরিয়াল ও একটি ছবির স্ক্রিপ্ট লেখার প্রাথমিক কথাবার্তা চলছে। জীবনে প্রথমবারের মতো স্ক্রিপ্ট রাইটিং বিষয়ে ক্লাস নিতে যাচ্ছি। বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং মুভিয়ানা ফিল্ম সোসাইটি আয়োজিত দু’মাসব্যাপী একটি চিত্রনাট্য লেখা বিষয়ক কর্মশালার ক্লাস নেবো। এটা একটা নতুন অভিজ্ঞতা। আমার দীর্ঘদিনের নাটক লেখার অভিজ্ঞতা ভাগাভাগি করবো তরুণ প্রজন্মের মধ্যে, এটা ভাবতেই ভালো লাগছে।

বাংলানিউজ : বিবিসি মিডিয়া অ্যাকশনের সঙ্গেও তো কাজ করছেন...
রাব্বানী : বিবিসি মিডিয়া অ্যাকশনের সঙ্গে কাজ করেছি মূলত নতুন একটি অভিজ্ঞতা নিতে। যেহেতু আমি লেখালেখি ছাড়া আর কিছু করি না। করার ইচ্ছাও নেই, তাই এ বিষয়ে নানান অভিজ্ঞতা অর্জনের চেষ্টা করে থাকি। এ কাজটি তারই অংশ। আর অভিজ্ঞতাবিনে একজন লেখকের জীবন পুরাই আন্ধা।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ