ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

পুরানো সেই দিনের কথা

শৈশবে দেখতে যেমন ছিলেন আমির খান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
শৈশবে দেখতে যেমন ছিলেন আমির খান মা জিনাত হুসেনের সঙ্গে ছোটবেলায় ও এখন আমির খান

ছবি হলো স্মৃতির সঙ্গে যোগাযোগের সেতু। সেই সঙ্গে ফেলে আসা দিনকে ধরে রাখার বড় আশ্রয়।

তারকাদের স্মৃতিময় ফটো অ্যালবাম থেকে নির্বাচিত ছবি নিয়ে তারার ফুল বিভাগের নিয়মিত আয়োজন ‘পুরানো সেই দিনের কথা’। আজ রয়েছে বলিউড তারকা আমির খানের শৈশবের গল্প।

বলিউডে সবচেয়ে জনপ্রিয় খানদের মধ্যে দারুণ সব উজ্জ্বল কাজের সুবাদে সর্বজনপ্রিয় আমির খান। চলচ্চিত্রের বেলায় বরাবরই খুঁতখুঁতে তিনি। তাই ভারতের এই সুপারস্টারকে ডাকা হয় ‘মিস্টার পারফেকশনিস্ট’।

‘পিকে’, ‘লগান’, ‘দিল চাহতা হ্যায়’, ‘রঙ দে বাসন্তী’সহ অনেক দর্শকপ্রিয় ও ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন আমির। সামনে মুক্তি পাবে ‘দঙ্গল’। এর দৃশ্যধারণের কাজে হরিয়ানা ও পাঞ্জাবে অনেকটা সময় কেটেছে তার।

সোমবার (১৪ মার্চ) ৫১ বছরে পদার্পণ করলেন আমির। ৫১তম জন্মদিন উপলক্ষে দেওয়া হলো তার শৈশবের কয়েকটি ছবি দেখার সঙ্গে জেনে নিন ছোটবেলার কিছু গল্প।

১৯৬৫ সালের ১৪ মার্চ মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন আমির। তার বাবা তাহির হুসেন ছিলেন চলচ্চিত্র প্রযোজক। তার মা জিনাত হুসেন। ছেলেকে প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য জে.বি, পেটিট স্কুলে ভর্তি করেন তারা। এরপর অষ্টম শ্রেণী পর্যন্ত পড়েছেন সেন্ট. অ্যান’স হাইস্কুলে। নবম ও দশম শ্রেণীতে ছিলেণ বোম্বে স্কটিশ স্কুলে। এরপর নার্সি মঞ্জি কলেজ থেকে দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা সম্পন্ন করেন তিনি।

আমিররা দুই ভাই ও দুই বোন। ছোট ভাই ফয়সাল খান বলিউডের ছবিতে অভিনয় করেছেন। দুই বোন নিখাত খান ও ফারহাত। ১৯৯০ সালে আমির অভিনীত ‘তুম মেরে হো’ ছবিতে প্রযোজক হিসেবে বাবাকে সহযোগিতা করেন নিখাত। তাদের ভাগ্নে ইমরান খানও অভিনেতা।

আমিরের মায়ের নানা আবুল কালাম আজাদ ছিলেন মুক্তিযোদ্ধা ও দার্শনিক। তাদের আত্মীয়স্বজনের অনেকে চলচ্চিত্র শিল্পের সঙ্গে যুক্ত ছিলো। আমিরের চাচা নাসির হুসেন ছিলেন প্রযোজক-পরিচালক। তার পরিচালনায় ‘ইয়াদো কি বারাত’ (১৯৭৩) ছবিতে শিশুশিল্পী হিসেবে প্রথমবার পর্দায় আসেন আমির। তখন তার বয়স আট বছর। পরের বছর বাবার প্রযোজনায় ‘মাধোশ’ ছবিতে মহেন্দ্র সান্ধুর ছোটবেলার চরিত্রে দেখা গেছে তাকে।

১৯৮৪ সালে কেতন মেহতার ‘হোলি’ ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেন আমির। তবে ছবিতে তার নাম ব্যবহার করা হয় ‘আমির হুসেন’। ১৯৮৮ সালে ‘কায়ামত সে কায়ামত তক’ মুক্তি পাওয়ার পরপর তারকা বনে যান তিনি। এ ছবির জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা নবাগত অভিনেতার পাশাপাশি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে স্পেশাল মেনশন সম্মান পান আমির।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘন্টা, মার্চ ১৪, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ