ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

পর্যটন

পর্যটন শিল্পের শিক্ষার্থীরা আমাদের শক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
পর্যটন শিল্পের শিক্ষার্থীরা আমাদের শক্তি ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. সৈয়দ রাশিদুল হাসান বলেছেন, বাংলাদেশের পর্যটন শিল্পের অপার সম্ভবনা। আমাদের পর্যটন শিল্পের শিক্ষার্থীরা আমাদের শক্তি। তাদের দিকে তাকিয়ে আমরা আলোর পথ খুঁজি।

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. সৈয়দ রাশিদুল হাসান বলেছেন, বাংলাদেশের পর্যটন শিল্পের অপার সম্ভবনা। আমাদের পর্যটন শিল্পের শিক্ষার্থীরা আমাদের শক্তি।

তাদের দিকে তাকিয়ে আমরা আলোর পথ খুঁজি।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে প্রাইম এশিয়া ইউনিভার্সিটি আয়োজিত পর্যটন গবেষণা বিষয়ক এক সেমিনারে এ কথা বলেন তিনি।

অধ্যাপক রাশিদুল হাসান বলেন, বাংলাদেশে এখন ১৬টি প্রাইভেট ইউনির্ভাসিটিতে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে কোর্স করানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়েও এ বিষয়ে কোর্স চালু রয়েছে। কিন্তু ৩৭টি জাতীয় বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে কোনো কোর্স করানো হয় না।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমাদের নিজেদের টাকা খরচ করে গবেষণার কাজ করি। আমাদের কোনো ধরনের আর্থিক সহযোগিতা করা হয় না।

পর্যটন শিল্পের গুরুত্ব বুঝতেন বঙ্গবন্ধু মেখ মজিবুর রহমান- এমন মন্তব্য করে রাশিদুল হাসান বলেন, পর্যটনের গুরুত্ব বুঝে আমাদের প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা শেখ হাসিনা বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও নিরাপত্তার জন্য ট্যুরিজম পুলিশও দিয়েছেন। আমরা তাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

প্রাইম এশিয়া ইউনিভার্সিটির ৯ শিক্ষার্থী চলতি বছর ১ জুলাই থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ট্যুরিজমের ওপর একটি গবেষণা করেন। বিভিন্ন পেশার মানুষ কেন দেশের বাইরে ঘুরতে যান সে বিষয়ে একটি গবেষণা চালানো হয়।

অনুষ্ঠানে উপস্থাপনা করেন প্রাইম এশিয়া ইউনিভার্সিটির লেকচারার মো. সাইফুল ইসলাম। এতে আরও উপস্থিত ছিলেন, স্কুল অব বিজনেসের ডিন প্রফেসর ড. এ এইচ এম হাবিবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মো. আফজাল হোসেনসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
আরএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।