ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

পর্যটন

পর্যটন খাতে ১ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
পর্যটন খাতে ১ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ...

ঢাকা: পর্যটন খাতের হোটেল-মোটেল-থিম পাকের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য মূলধন সুবিধা দেওয়ার লক্ষ্যে ১ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

৪ শতাংশ সুদে ১ বছর মেয়াদে এই ঋণ সুবিধা নিতে পারবেন পর্যটনখাতের উদ্যোক্তারা।

সুদের হার ৮ শতাংশ হলেও সরকার ৪ শতাংশ ভর্তুকি দিবে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকার-গ্রাহক সর্ম্পকের ভিত্তিতে ঋণ নবায়ন করা যাবে। তখন সুদের পুরো টাকাই গ্রাহককে পরিশোধ করতে হবে। ইতোপুর্বে ঘোষিত কোনো প্রণোদনা প্যাকেজ থেকে ঋণ সুবিধা নিয়ে থাকলে তারা এই প্যাকেজ থেকে ঋণ নিতে পারবেন না। বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের নিজস্ব তহবিল থেকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত হোটেল-মোটেল-থিম পার্কসমূহকে ঋণ বিতরণ করবে।

এ প্যাকেজের আওতায় ঋণ-বিনিয়োগ প্রদানের লক্ষ্যে প্রতিটি ব্যাংক তাদের নিজস্ব সীমা নির্ধারণ করে উক্ত সীমার উপর ভিত্তি করে ঋণ-বিনিয়োগ কার্যক্রম আরম্ভ করবে। তবে ব্যাংকের নির্ধারিত ঋণ-বিনিয়োগের সীমা চলতি বছরের ২৫ জুলাইর মধ্যে নির্ধারিত ছকে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে। ঋণ অনুমোদন ও বিতরণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান নীতিমালাসহ ব্যাংকের নিজস্ব ঋণ নীতিমালা অনুসরণ করতে হবে।

বিতরণকৃত ঋণের উপর ত্রৈমাসিক ভিত্তিতে (মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর) আরোপিত সুদ যে অংশ ঋণগ্রহীতা প্রদেয় (৪ শতাংশ) সে অংশ পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে পরিশোধিত হলে সরকারের কাছ থেকে সুদ-মুনাফার বিপরীতে অবশিষ্ট ৪ শতাংশ ভর্তুকি হিসেবে ব্যাংক প্রাপ্য হবে।

ঋণ গ্রহীতা সময়মতো সুদ পরিশোধ না করার কারণে ব্যাংক কর্তৃক সরকারি ভর্তুকি পাওয়া না গেলে উক্ত ৪ শতাংশ সুদ ঋণ গ্রহীতাকে বহন করতে হবে। অবিলম্বে এ নির্দেশনা কার্যকর হবে। ঋণ প্রদানের নিমিত্ত ব্যাংকের তারল্য সরবরাহ নিশ্চিতকল্পে বিতরণ করা ঋণের ৫০ শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে পুনঃঅর্থায়ন সুবিধা নেওয়া যাবে।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, ১৫ জুলাই, ২০২১
এসই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa