ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

সৌদি আরব

সৌদিতে গৃহায়ন শ্রমিকদের স্পন্সরশিপ বদল নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
সৌদিতে গৃহায়ন শ্রমিকদের স্পন্সরশিপ বদল নিষিদ্ধ ছবি: সংগৃহীত

ঢাকা: গৃহায়ন শ্রমিকদের ক্ষেত্রে স্পন্সরশিপ বদল নিষিদ্ধ করেছে সৌদি আরব। এক্ষেত্রে আদেশ অমান্যকারী শ্রমিককে তার দেশে পাঠিয়ে দেওয়া হবে বলে সতর্ক করে দেওয়া হয়েছে।

সেই সঙ্গে যে প্রতিষ্ঠানের কর্মী এ ধরনের অপরাধ করবে, সে প্রতিষ্ঠানের বিরুদ্ধেও সাজার ব্যবস্থা রাখা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, সৌদি আরবের শ্রমমন্ত্রী মোফারেজ আল-হাকবানি ও গৃহায়নমন্ত্রী মাজেদ আল-হোকাইল এ সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন।

চুক্তি স্বাক্ষর শেষে এক যৌথ বিবৃতিতে মন্ত্রণালয় দু’টি জানায়, গৃহায়ন প্রকল্পগুলোর খরচ হ্রাসে এ চুক্তি সহায়তা করবে। ফলে দেশে আরও বেশি সংখ্যক নাগরিকের আবাসন নিশ্চিত হবে। সেই সঙ্গে ঠিকাদারদের ভিসা আবেদনও দ্রুত অনুমোদন সম্ভব হবে।

গৃহায়নমন্ত্রী মাজেদ আল-হোকাইল বলেছেন, এক প্রতিষ্ঠানের কাজের অনুমতি নিয়ে সৌদি আরবে অবস্থানকারী কাউকে যদি অন্য প্রতিষ্ঠানে কর্মরত দেখা যায়, তাহলে তাকে নিজ দেশে ফেরত পাঠানো হবে।

শ্রমমন্ত্রী মোফারেজ আল-হাকবানি কোম্পানি মালিকদের সতর্ক করে দিয়ে বলেছেন, স্কলারশিপ নিয়ে সৌদিতে অবস্থানকারী ছাত্রদের অবস্থানের মেয়াদ বাড়াতে কোনো কোম্পানি ‘ভুয়া’ কন্ট্রাক্ট করলে কঠোর সাজার মুখে পড়তে হবে।

তিনি বলেন, এ ধরনের অপরাধের ক্ষেত্রে ২৫ হাজার সৌদি রিয়াল (২০.৯৬ টাকায় এক সৌদি রিয়াল হিসাবে ৫ লাখ ২৪ হাজার ৪৭ টাকা) জরিমানার বিধান রাখা হয়েছে।

তবে কখন থেকে নতুন এ নির্দেশনা বলবৎ হবে, তা জানাননি মোফারেজ আল-হাকবানি।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ

Alexa