ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রয়েড থেকে আইওএসে ডাটা স্থানান্তর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৪
অ্যান্ড্রয়েড থেকে আইওএসে ডাটা স্থানান্তর

ঢাকা: ডাটা স্থানান্তরের সুবিধা না থাকায় আইফোন ব্যবহার থেকে বিরত থাকেন অনেকে। এজন্য প্রায় একই মূল্য দিয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সুবিধা সম্পন্ন হ্যান্ডসেট ব্যবহার করেন।



তবে এ ঝামেলা দূর করতে অ্যান্ড্রয়েড থেকে কীভাবে আইওএসে পরিবর্তন করা যায়, সে বিষয়ে ব্যবহারকারীদের জন্য একটি গাইড লাইন প্রকাশ করেছে অ্যাপল। অন্যদিকে গুগল তার নতুন সংস্করণ ললিপপ উন্মুক্ত করার পর কীভাবে ব্যবহারকারী তার আইওএস থেকে অ্যান্ড্রয়েডে পরিবর্তন করতে পারবেন সে বিষয়ে একটি নির্দেশনা দিয়েছে।

ছবির জন্য: আইটিউনস থেকে গুগল প্লাস অ্যাপটি আপনার আইফোনে ডাউনলোড করুন। অ্যাপটি চালু করুন এবং গুগল অ্যাকাউন্টের মাধ্যমে সাইন ইন করে নিন। মেনু, আইকনটি সিলেক্ট করে ছবির জন্য অটো ব্যাকআপ অপশন সিলেক্ট করুন। এরপর ফোনের ক্যামেরা অ্যান্ড ফটোস অপশনে গিয়ে ‘অটো ব্যাকআপ’ অপশনটি চালু করে দিন। এরফলে আপনার সব ছবি ক্লাউডে সংরক্ষিত হয়ে যাবে।

মিউজিকের জন্য: আপনার আইফোন অথবা আইপ্যাডটি কম্পিউটারে সম্পূর্ণভাবে সিনক্রোনাইজ করে নিন। এর মাধ্যমে আপনার মিউজিকগুলো কম্পিউটারের মধ্যে ব্যাকআপ হিসেবে থেকে যাবে। এবার কম্পিউটারে গুগল প্লে-মিউজিক ম্যানেজার সফটওয়্যারটি ইন্সটল করুন। এটি আপনার আইটিউনসের মিউজিকগুলোকে ক্লাউডে আপলোড করবে। এরপর একটি গুগল ওয়ালেট অ্যাকাউন্ট খোলার মাধ্যমে আপনি আপনার গুগল প্লে-অ্যাকাউন্টের সেটিং সম্পূর্ণ করুন।

কন্ট্যাক্টের জন্য: প্রথমে আপনার আইফোন বা আইপ্যাডের সেটিং অপশন থেকে মেইল, কন্ট্যাক্টস, ক্যালেন্ডারস অপশনে যান। এরপর সেখান থেকে অ্যাকাউন্টস অপশনে গিয়ে আপনার আইক্লাউডের অ্যাকাউন্টটি সংযুক্ত করুন। এরপর আইক্লাউডটি ওপেন করে কন্ট্যাক্টের টগল অন করুন, যা আপনাকে আইক্লাউডে ডিভাইসের কন্ট্যাক্টসগুলোকে সংযুক্ত করবে। এরপর ওয়েব ব্রাউজারে apple.com/icloud ওপেন করে আপনার অ্যাপল আইডি দিয়ে লগইন করুন। কন্ট্যাক্টস অপশনে গিয়ে সবগুলো কন্ট্যাক্ট সিলেক্ট করুন এবং এক্সপোর্ট ভিকার্ডে ক্লিক করুন। এরপর আপনি আপনার ব্রাউজার থেকে আপনার জিমেইল অ্যাকাউন্টে লগইন করে কন্ট্যাক্টসে যাওয়ার পর ‘মোর’ অপশনে ক্লিক করলে ‘ইমপোর্ট’ নামে একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করে চুজ ফাইল সিলেক্ট করে ভিকার্ডের ফাইলগুলো ইমপোর্ট করবেন। ইমপোর্ট করা শেষ হলে জিমেইলে আপনার সবগুলো কন্ট্যাক্ট দেখতে পাবেন।

আপনার কন্ট্যাক্টগুলো গুগল অ্যাকাউন্টে সেভ হয়ে গেলে একই অ্যাকাউন্ট দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সাইন ইন করলে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকেই আপনার সব কন্ট্যাক্ট দেখতে পাবেন।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।