ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভাইরাস ঝুঁকিতে অ্যাপল!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৪
ভাইরাস ঝুঁকিতে অ্যাপল!

ঢাকা: প্রযুক্তি পণ্যের জন্য হুমকি এমন একটি ভাইরাসের সন্ধান পেয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সাইবার নিরাপত্তা সফটওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান পলো অল্টো নেটওয়ার্কস। সন্ধান পাওয়া নতুন এ ভাইরাসের ঝুঁকিতে রয়েছে অ্যাপল!

ভাইরাসটির নাম দেওয়া হয়েছে ‘ওয়্যারলুরকার’।

এ ভাইরাসের আক্রমণে ওএস এক্স (ডেক্সটপ) ও আইওএস (মোবাইল) অপারেটিং সিস্টেমে চালিত অ্যাপলের সব পণ্যের কর্মক্ষমতা শূণ্যে নেমে যায় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ভাইরাসটিকে এখন পর্যন্ত অ্যাপল পণ্যের জন্য সবচেয়ে বড় হুমকি বলে জানিয়েছে সন্ধানদাতা প্রতিষ্ঠান পলো অল্টো নেটওয়ার্কস।

প্রতিষ্ঠানটি আরো জানায়, ‘ওয়্যারলুরকার’ ভাইরাস আক্রমণের ফলে আইফোন ও আইপ্যাডে আপনা আপনি তৃতীয় পক্ষের অ্যাপ ইন্সটল হতে থাকে।

আশার খবর এই, এখন পর্যন্ত চীনে ভাইরাসটি সীমাবদ্ধ রয়েছে। তবে শিগগিরই এটি যে বড় ধরনের বিপর্যয় ঘটাবে না, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছেনা।

ভাইরাসটির এমন নামকরণের বিষয়ে সংবদমাধ্যম জানায়- ওএস এক্স সফটওয়্যারে চালিত ডেক্সটপে আইফোন বা আইপ্যাড সংযোগ দেওয়ার সঙ্গে সঙ্গে ভাইরাসটি তা বুঝতে (সেন্সিবিলিটি) পারে। এরপর ডিভাইসে নিজে নিজে ইন্সটল হতে থাকে।

রায়ান অলসন নামে প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা বলেন, এ ধরনের ঘটনা এটিই প্রথম। ভাইরাসটি আইওএস ডিভাইসের মূল জায়গায় আঘাত করে ডিভাইসকে নিষ্ক্রিয় করে দেয়।

ইতোমধ্যে ভাইরাসটি সাড়ে তিন লাখের বেশি বার ডাউনলোড হয়েছে বলে গবেষকরা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।