ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নকিয়া ব্র্যান্ডেই ‘ফিচার ফোন’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৪
নকিয়া ব্র্যান্ডেই ‘ফিচার ফোন’ ছবি: সংগৃহীত

কয়েকদিন আগেই মাইক্রোসফট চুড়ান্তভাবে জানিয়ে দেয় আগামী সব হ্যান্ডসেটে তাদের নতুন ব্র্যান্ড ‘মাইক্রোসফট লুমিয়া’ নামটি যুক্ত থাকবে। আর নকিয়া নামটি হয়ে যাবে অতীত।

তাই প্রযুক্তি দুনিয়ার লোকজন ভেবেই নিয়েছিল নকিয়া নামে নতুন কোনো হ্যান্ডসেট বাজারে আর দেখা যাবেনা।

তবে মজার খবর হলো নকিয়া নামযুক্ত নতুন একটি হ্যান্ডসেট উন্মুক্ত করেছে মাইক্রোসফট। নকিয়া ১৩০ মডেলের এই হ্যান্ডসেটটি ভারতের বাজারে দাম মাত্র ১ হাজার ৬৪৯ রুপি। কমদামের ১.৮ ইঞ্চি কালার ডিসপ্লে‘র এ পণ্যের বিশেষ সুবিধা ডুয়্যাল সিম সমর্থন।

যারা প্রথমবার মোবাইল ফোনের খোঁজ করছে তাদের জন্য এটি উপযুক্ত। এমনকি স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যাকআপ হিসেবেও এটি বেশ সহায়ক বলেন নকিয়া ইন্ডিয়ার মাইক্রোসফট ডিভাইসের মার্কেটিং ডিরেক্টর।

১৩০ মডেলে যুক্ত ফিচারগুলোর মধ্যে আছে ব্ল্টি ইন ভিডিও, মিউজিক প্লেয়ার সাথে ৩২ জিবি পর্যন্ত মাইক্রো-এসডি কার্ড ব্যবহারের সুবিধা। এর ব্যাটারি ক্ষমতা ১০২০ এমএএইচ যা একটানা ৩৬ ঘণ্টা পর্যন্ত সক্রিয় রাখে এবং ২জি নেটওয়ার্কে পুরো ১৩ ঘণ্টা কথা বলা যায়। এছাড়া আছে ফ্ল্যাশলাইট, এফএম রেডিও, চার্জের জন্য ইউএসবি পোর্ট।

বাজার বিশ্লেষকরা বলছে ভারতের বাজারে এখনও ফিচার ফোনের চাহিদা রয়েছে। যে কারণে মাইক্রোসফট এই বাজারের কমদামের হ্যান্ডসেটের অস্তিত্ব ধরে রাখতে চাইছে।

তবে আগামী সব উইন্ডোজ চালিত স্মার্টফোন ‘মাইক্রোসফট লুমিয়া’ নামই বহন করবে স্পষ্টভাবে বলছে তারা।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, নেভেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।