ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফার্মেসি পরিচালনায় ‘ত্রয়ী-ফার্মা’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৪
ফার্মেসি পরিচালনায় ‘ত্রয়ী-ফার্মা’

বাজারের বিভিন্ন পণ্য-সামগ্রীর ব্যবসার থেকে ফার্মেসি ব্যবসার ধরণ ‌একেবারেই আলাদা। প্রতিনিয়ত ক্রমবর্ধমান বিভিন্ন রোগের চিকিৎসা ও প্রতিরোধের জন্য দেশি বিদেশি ফার্মেসি কোম্পানীগুলোর রয়েছে বহু রকমের ঔষধ।

একই ঔষধ বিভিন্ন কোম্পানী ভিন্ন নাম দিয়ে থাকে। আবার, একই ঔষধের রয়েছে ট্যাবলেট, ক্যাপসুল, সিরাপ/সাসপেনশন, ইনজেকশন, অয়েন্টমেন্ট, ক্রীম‘র মতো বিভিন্ন ফরমুলেশন।

ব্যবসায়ীরা কোম্পানীগুলো থেকে ঔষধ কিনে থাকে বক্স বা কাটুন হিসাবে আর বিক্রি করতে হয় ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী। এছাড়া প্রেসক্রিপশনে উল্লেখিত কয়েক ধরণের ঔষধের নাম, ঔষধের মাত্রা এবং সেবনের নির্ধারিত সময় দেখে বক্সের ঔষধ খুচরা হিসাবে বেঁচতে হয়।

অসংখ্য ঔষধ কোম্পানীর হাজার হাজার ঔষধের কেনাবেঁচা ও মজুদের সঠিক হিসাব রাখা সত্যিই অনেক কষ্টসাধ্য। মজুদ থেকে মেয়াদোর্ত্তীণ বা স্বল্প মেয়াদের ঔষধ খুঁজে সরিয়ে ফেলা আরো কষ্টসাধ্য। আবার প্রতিদিন ঔষধের অর্ডার দিতে বিদ্যমান মজুদের সঠিক পরিমান না জানা থাকায় পড়তে হয় বিপাকে। ফলে ধারণা ভিত্তিক অর্ডার দিতে হয়।

এছাড়া ব্যবসায়ীরা সাধারণত খুচরা হিসাবে ঔষধ বিক্রি করে থাকে। যেজন্য দিন শেষে বিক্রিত ঔষধ থেকে প্রাপ্ত টাকার হিসাব সরবরাহকৃত মজুদের সাথে সমন্বয় করাও কঠিন হয়। অথচ, মাঝারী বা বড় মাপের ফার্মেসি পরিচালনায় মালিককে কর্মচারী নির্ভর হওয়া ছাড়া উপায় থাকে না এবং সঙ্গত কারণেই কর্মচারীদের সততার প্রশ্নে বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে ব্যবসা পরিচালনা করতে হয়।

এসব বিষয় বিবেচনায় রেখে বাংলাদেশে তৈরি এবং সর্বাধিক ব্যবহৃত অ্যাকাউন্টিং-ইনভেন্টরি সফটওয়্যার ত্রয়ী’র নির্মাতা প্রতিষ্ঠান বেষ্ট বিজনেস বন্ড লিমিটেড (থ্রিবিএল) ফার্মেসি ব্যবসা পরিচালনার উপযোগী ‘ত্রয়ী-ফার্মা’ নামের নূতন সংস্করণ বাজারে এনেছে।

এতে ২১০ টি ঔষধ কোম্পানীর ১৪ হাজার ঔষধের নাম, ইউনিট (মাল্টিপল ইউনিট-বক্স/কার্টুন ও পিছ), ফরমুলেশন, ক্রয় মূল্য, বিক্রয় মূল্য ইত্যাদি সন্নিবেশিত করা আছে। ব্যবহারের স্বাচ্ছন্দ্যতার জন্যে বিক্রয় কর্মীদের আইডি/পাসওয়ার্ড তৈরি, তৈরিকৃত বিল মুছে ফেলতে না পারা, প্রয়োজনে বিক্রিত ঔষধ ফেরত নেয়ার ব্যবস্থা, দিন শেষে সরবরাহকৃত মজুদ অনুযায়ী প্রাপ্ত টাকার হিসাব করা সহ প্রয়োজনীয় সব ব্যবস্থা রাখা হয়েছে। সফটওয়্যারটি সম্পর্কে আরো জানা যাবে এই www.ibsoftbd.com ঠিকানায়।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।