ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কম্পিউটারের সীমাবদ্ধতা নিয়ে টকস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৪
কম্পিউটারের সীমাবদ্ধতা নিয়ে টকস ছবি : সংগৃহীত

শুধু সংখ্যা গণনা করেই কি মহাবিশ্বের সবকিছুর রহস্য বের করা সম্ভব। যদি এমনই হয় তবে কে করবে এই অসাধ্য সাধন? ধারণায় আসবে নিশ্চয়ই কম্পিউটার।



ক্ষুদ্র পরমাণুর জগত থেকে শুরু করে অসীম মহাবিশ্বের সমস্ত রহস্য উদঘাটনে বিজ্ঞানীরা আজ ব্যবহার করছে কম্পিউটার। কিন্তু যে প্রযুক্তি ধরে সম্মুখে অগ্রসর হচ্ছে এই কম্পিউটার তা কি পারবে অদূর ভবিষ্যতের সব হিসাব নিকাশ করতে।

এই যেমন কম্পিউটার কি পারবে মানুষের মতো আবেগ প্রকাশ করতে? কিংবা সূক্ষ্মাতিসূক্ষ্মভাবে আবহাওয়ার ভবিষ্যদ্বাণী করতে? বিশেষজ্ঞরা বলছে পারবে না। কারণ ‘অন’ এবং ‘অফ’ কিংবা ১ ও ০ এই খেলার যে সুইচিং টেকনিক ধরে এগোচ্ছে কম্পিউটার তাতে বিশাল সব হিসাব করতে গিয়ে মুখ থুবড়ে পড়বে আজকের কম্পিউটার।

বিজ্ঞান, প্রযুক্তি মনস্কদের এ বিষয়ে ধারণা দিতে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে কম্পিউটিং টেকনিকের সীমাবদ্ধতা ‘কম্পিউটার কি করতে পারে, আর কি করতে পারে না’ এ বিষয়ে সেমিনারের আয়োজন করে মাসিক বিজ্ঞান সাময়িকী ‘জিরো টু ইনফিনিটি’।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগের প্রভাষক সৌমিত্র রায় জয় এ বিষয়ে কথা বলেন। আরো উপস্থিত ছিলেন আদমজী কলেজের অধ্যক্ষ বিগ্রেডিয়ার জেনারেল তামিম আহমেদ এবং জিরো টু ইনফিনিটির সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ।

এটি ছিল আয়োজক প্রতিষ্ঠানের দশম পর্ব। জিরো টু ইনফিনিটি’র পাক্ষিক আয়োজন সবার জন্য উন্মুক্ত। এছাড়া অনুষ্ঠিত সব টকসের ভিডিও পেতে (http://talk.zero2inf.com)।

টকসের পৃষ্ঠপোষকতা করছে ET Tech Limited। সহযোগিতায় অন্যরকম গ্রুপ, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, ওপেন নলেজ ফাউন্ডেশন এবং ফরচুন টেক।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।