ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট ছড়িয়ে দিতে গুগল বাসের যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৪
ইন্টারনেট ছড়িয়ে দিতে গুগল বাসের যাত্রা শুরু ছবি: রাজিব/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশব্যাপী শিক্ষার্থীদের মাঝে ইন্টারনেট ব্যবহার ছড়িয়ে দিতে প্রথমবারের মতো চালু হলো গুগল বাস বাংলাদেশ। গুগল বাস বাংলাদেশ প্রকল্পের মাধ্যমে দেশের ৩৫টি স্থানে ৫০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পাঁচ লাখ শিক্ষার্থীর মাঝে ইন্টারনেট বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে।

 

বুধবার (১২ নভেম্বর) বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ বাসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক। গুগল এ অনুষ্ঠানের আয়োজন করে।
 
উদ্বোধনী ভাষণে পলক বলেন, ইন্টারনেট শুধু অনলাইনে যোগাযোগের মূল মাধ্যম নয়। স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসাসহ সব ধরনের কাজে ব্যবহার করে সুফল পাওয়া সম্ভব। বিশেষ করে ইন্টারনেটের মাধ্যমে আত্মকর্মসংস্থানের সুযোগও তৈরি হচ্ছে।  
তিনি বলেন, বাংলাদেশ যে জনশক্তি রয়েছে তা কাজে লাগানো সম্ভব ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে। ডিজিটাল দেশে প্রত্যেক নাগরিকের ইন্টারনেট ব্যবহারের সক্ষমতা থাকা জরুরি। ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্যতম শর্ত হলো সহজে ইন্টারনেট ব্যবহার সবার মাঝে ছড়িয়ে দেওয়া।  

তিনি জানান, দেশে প্রায় ২৩ হাজার ৫০০ মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ ও তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ল্যাব রয়েছে। আগামী বছর ৮০ হাজার মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ তৈরির পরিকল্পনা রয়েছে।

কোন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে গুগলের বাস সেবা দেবে এ প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টারনেটের ব্যবহার বেশি হচ্ছে সেসব প্রতিষ্ঠানে প্রাথমিক পর্যায়ে কাজ শুরু হবে। এরপর প্রান্তিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, প্রতিদিন চার থেকে পাঁচটি প্রতিষ্ঠানে আমাদের যাওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এতে সফলতা পেলে আরও বেশি সময় ও বাসের সংখ্যা বাড়ানো যেতে পারে।

উদ্বোধনী অনুষ্ঠানে গুগলের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এমার্জিং মার্কেটসের কান্ট্রি ম্যানেজার ম্যকক্লুর বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। সম্ভবনাময় তারুণ্যের শক্তিভান্ডার রয়েছে এ দেশে। সুতরাং প্রযুক্তি ভিত্তিক গ্লোবাল ভিলেজের আসনে বসা সম্ভব।

কেন শুধু একটা বাসেই এ কার্যক্রম পরিচারিত হবে এমন প্রশ্নের উত্তরে জেমস জানান, আমরা ইচ্ছা করলে বাসের সংখ্যা বাড়াতে পারতাম। কিন্তু বাসের গুণগত মান ঠিক রেখে কাজ শুরু করছি।
 
তিনি জানান, গুগল বাস খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশালসহ বিভাগীয় শহর ও গুরুত্বপূর্ণ শহরে নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানে সেবা দেবে।
 
আয়োজকেরা জানান, বাংলাদেশ শিক্ষামূলক উদ্যোগ হিসেবে গুগলের পক্ষ থেকে গুগল বাস প্রকল্প চালু হলো। ইন্টারনেট ব্যবহারের দক্ষতা অর্জন করে শিক্ষার্থীরা যেন নিজ নিজ চেষ্টায় ব্যবসা ও কোনো প্রকল্প তৈরি ও পরিচালনার কলাকৌশল জানতে পারে সেই উদ্দেশ্যে সামনে রেখেই এই প্রকল্পের যাত্রা শুরু হলো।
 
গুগল বাসটিতে সিট বা আসনগুলো এমনভাবে রাখা আছে যার প্রতিটি সিটের সামনেই থ্রিজি ইন্টারনেট সংযোগ ওয়ালা মনিটর বা পর্দা ও সাউন্ড সিন্টেম বসানো হয়েছে। এই বাসের ফলে অংশগ্রহণকারীরা আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধব, পরিচিতদের সঙ্গে অনলাইনে যোগাযোগ স্থাপনের পাশাপাশি ইন্টারনেটের প্রয়োজনীয়তা, শক্তি ও সুফল সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তবে এর সঙ্গে তারা গুগলের বিভিন্ন পণ্য ও সেবা ব্যবহারের কলাকৌশল জানারও সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।