ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কক্সবাজারে চলছে ‘বিডিনগ আন্তর্জাতিক সম্মেলন ‘

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৪
কক্সবাজারে চলছে ‘বিডিনগ আন্তর্জাতিক  সম্মেলন ‘ ছবি: সংগৃহীত

বাংলাদেশে তথ্যপ্রযুক্তি-ভিত্তিক কার্যক্রম ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। ফলে তথ্যপ্রযুক্তি নির্ভর বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচিও এগিয়ে চলছে।

যদিও এ ধরনের কার্যক্রম মূলত রাজধানী-কেন্দ্রিক পরিচালিত হয়। ঢাকার বাইরে বিশেষকরে কক্সবাজারে বিডিনগের ‘দ্বিতীয় বিডিনগ আন্তর্জাতিক সম্মেলন’ আয়োজনটি খুবই উৎসাহ ব্যাঞ্জক একটি বিষয়। ভবিষ্যতে অন্যরাও ঢাকার বাইরে তাদের কার্যক্রম পরিচালনায় অনুপ্রাণিত হবে।

পর্যটন নগরী কক্সবাজারে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) চলমান দ্বিতীয় বিডিনগ আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান এসব বলেন।

কক্সবাজারের লং বিচ হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানের বিশেষ অতিথি  ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন।  
বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমানের সভাপতিত্বে বিডিনগ-২ সম্মেলনের আহবায়ক ও বিডিনগ সাধারন সম্পাদক ফখরুল আলম পাপ্পু স্বাগত বক্তব্যে সম্মেলনের বিস্তারিত কার্যক্রম উপস্থাপন করেন।

তথ্য মতে, ১২ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত টেকনিক্যাল  কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীরা মাল্টি প্রটোকল লেভেল সুইচিং (এমপিএলএস) টেকনোলজি ও ডিএনএস সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ গ্রহন করেব। দেশিয় বিশেষজ্ঞদের সঙ্গে এপনিকের বিশেষজ্ঞরা এসব কর্মশালা পরিচালনা করবেন।

বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য বেটার ইন্টারনেটের ব্যবস্থায় সহায়তা করার লক্ষ্যে এই সম্মেলন বলে জানান বিডিনগ সভাপতি। এছাড়া স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক বিভিন্ন কর্মশালায় অংশগ্রহনে সহযোগিতার জন্য ফেলোশীপ কার্যক্রম শুরু করার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

আরো জানান, ‘বিডিনগ প্রত্যেক বছর নিয়মিতভাবে দুটি সম্মেলন আয়োজন করবে। এ বছর ঢাকায় প্রথম সম্মেলন সফল হওয়ার পর কক্সবাজারে  এটি দ্বিতীয় সম্মেলন।

এই ধারাবাহিকতায় আগামী বছরের মে মাসে ঢাকায় বিডিনগ-৩ সম্মেলন  এবং নভেম্বরে সিলেটে বিডিনগ-৪ সম্মেলন অনুষ্ঠিত হবে। ’

বাংলাদেশ সময়: ০৩২৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।