ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘শিগগিরই সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন’

মহিউদ্দিন মাহমুদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৪
‘শিগগিরই সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিগগিরই দেশের সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন চালু করা হবে বলে জানিয়েছেন, প্রধানমন্ত্রী পুত্র, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার (১৩ নভেম্বর) গণভবনে ছাত্রলীগ নেতাদের সঙ্গে বৈঠককালে তিনি এ তথ্য জানান বলে বৈঠক সূত্র বাংলানিউজকে নিশ্চিত করেছে।



বৈঠক সূত্র বাংলানিউজকে জানিয়েছে, মতবিনিময়কালে সজীব ওয়াজেদ জয় বলেছেন ২০১৫ সালের এপ্রিলের আগে দেশের সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘ফ্রি ওয়াইফাই জোন’ করা হবে।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়গুলোতে ‘ফ্রি ওয়াইফাই’ চালুর প্রসঙ্গ তুললে সজীব ওয়াজেদ জয় বলেন, এটি একটি চলমান প্রক্রিয়া। কাজ চলছে ফলে দ্রুত বিশ্ববিদ্যালয়গুলোতে ‘ফ্রি ওয়াইফাই জোন’ চালু করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওমর শরীফ ছাত্রলীগ নেতা-কর্মীদের ডাটাবেজ তৈরির বিষয়টি মতবিনিময় সভায় তুললে সজীব ওয়াজেদ জয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা-কর্মীদের ডাটাবেজ তৈরি করতে বলেন।

বৈঠকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর পরিবারসহ আওয়ামী লীগের বিরুদ্ধে ইন্টারনেটে বিভিন্ন অপপ্রচারের বিষয়টি তুলে ধরে এর প্রতিকারে সজীব ওয়াজেদ জয়ের কাছে পরামর্শ চান ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ আনিসুজ্জামান রানা।

অপপ্রচার মোকাবেলায় মিথ্যার জবাবে সত্য তুলে ধরার পরামর্শ দেন জয়। তিনি বলেন, ১টা অপপ্রচারের বিরুদ্ধে ৫ শ’টি সত্য তুলে ধরতে হবে। মিথ্যার বিরুদ্ধে মিথ্যা নয়, সত্য তুলে ধরতে হবে। যুক্তি, তথ্য উপাত্ত দিয়ে মিথ্যার মোকাবেলা করতে হবে। সত্যকে বারবার তুলে ধরতে হবে।

ছাত্রলীগের প্রতিটি ইউনিটে প্রচার সেল করার কথাও বলেন জয়।

রাজনৈতিক ইস্যুসহ বিভিন্ন অপপ্রচারের বিরুদ্ধে ছাত্রলীগকে গণমাধ্যমের মুখোমুখি (সংবাদ সম্মেলন) হয়ে সত্যকে তুলে ধরার পরামর্শ দেন জয়।

আগামী ১ ডিসেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্রলীগ ‘ক্লিন ক্যাম্পাস, সেভ ক্যাম্পাস’ কর্মসূচি পালন করবে।

এ কর্মসূচিকে ফলপ্রসু করতে প্রধানমন্ত্রী পুত্র বিভিন্ন দিক নির্দেশনা দেন। ছাত্রলীগের এ কর্মসূচির প্রশংসাও করেন তিনি।

এসময় আরো বেশি বেশি দরিদ্র, অসহায় ছাত্রদের সেবায় এগিয়ে যাওয়ার পরামর্শ দেন জয়।

ছাত্রলীগ নেতাদের সঙ্গে মতবিনিময় সভার শুরুতেই সূচনা বক্তব্য রাখেন, সজীব ওয়াজেদ জয়। সূচনা বক্তব্যে জয় ছাত্রলীগসহ সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের ভালোভাবে পড়ালেখা করে নিজের পায়ে দাঁড়ানোর পরামর্শ দেন। নিজেদের সদা সৎ থাকতেও বলেন তিনি।

ছাত্রলীগের বদনাম হয় এমন কাজ থেকে দূরে থাকতে বলেন সংগঠনটির নেতা-কর্মীদের। এ মতবিনিময় সভার সভাপতিত্ব করেন ছাত্রলীগ সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ।

সভা সঞ্চালনা করেন ছাত্রলীগ সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল, প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব আশরাফুল আলম খোকন, ছাত্রলীগের হাসানুজ্জামান তারেক, জয়দেব নন্দী, শেখ রাসেল, তন্ময় আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মেহেদী হাসান,  ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ সভাপতি এস. এম রবিউল ইসলাম সোহেল, সাধারণ সম্পাদক আজিজুল হক রানা, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ সভাপতি আনিসুর রহমান আনিস, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সভাপতি শরীফুল ইসলাম, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সভাপতি মাহমুদুর রহমান জনি, সাধারণ সম্পাদক রাজীব আহমেদ রাসেল, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সভাপতি নাজমুল হকসহ ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা।

মতবিনিময় সভায় ১৫/১৬ জন ছাত্রলীগ নেতা বিভিন্ন বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।

 বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।