ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আরো সুবিন্যস্ত হলো প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবপোর্টাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৪
আরো সুবিন্যস্ত হলো প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবপোর্টাল প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নতুন ওয়েবপোর্টাল উদ্বোধন করেছেন প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান।
 
রোবাবার মন্ত্রণালয়ের সভাকক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান পুরাতন www.most.gov.bd ওয়েবসাইটটি নতুন আঙ্গিকে উদ্বোধন করেন।


 
বাংলা ও ইংরেজি দুই ভার্সনে এ ওয়েবপোর্টাল জাতীয় তথ্য বাতায়নের অধীনে নতুন ওয়েব পোর্টাল প্রস্তুত করা হয়েছে। আগের ওয়েব পোর্টালের তুলনায় এটি বেশি সুবিন্যস্ত, তথ্যবহুল এবং সহজে ব্যবহারযোগ্য।
 
উদ্বোধনকালে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বদ্ধপরিকর। আর সে লক্ষ্যে এ সরকার তথ্য প্রযুক্তিকে বিগত ছয় বছরে সাধারণ জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে। এ ক্ষেত্রে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র ও জাতীয় তথ্য বাতায়ন সবচেয়ে বড় উদাহরণ।
 
নতুন পোর্টালে জনগণের সুবিধার জন্য আপডেট খবর জানাতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন ইয়াফেস ওসমান।
 
ল্যাপটপেই বন্দি
বিগত সময়ে বিজ্ঞান ও প্রযুক্তি জনপ্রিয় করতে যাদের দায়িত্ব দেওয়া হয়েছিলো তারা মূলত ল্যাপটপেই বন্দি ছিলেন বলে মন্তব্য করেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী।
 
বর্তমানের মতো বিজ্ঞান ও প্রযুক্তি জনপ্রিয় করার কাজ ১০ বছর আগে শুরু করা গেলে বাংলাদেশ এখন ভিন্ন জায়গায় থাকত বলেও মনে করেন ইয়াফেস ওসমান।
 
প্রতিমন্ত্রী বলেন, ‘সব কাজে মান রক্ষা করাটা একটা বড় জিনিস। সেটার মধ্যদিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এগোচ্ছে বলে আন্তর্জাতিকভাবে মোটামুটি সবাই জানে টেকনোলজির দিক দিয়ে বাংলাদেশ একটা ভিন্ন জায়গায় চলে গেছে। আমার তো মাঝে মাঝে কষ্ট লাগে আমরা যদি ১০ বছর আগে এটা শুরু করতে পারতাম, তবে একটা ভিন্ন জায়গায় চলে যেতে পারতাম।
 
তিনি বলেন, যাদেরকে এটা (বিজ্ঞান ও প্রযুক্তি) জনপ্রিয় করার দায়িত্ব দেওয়া হয়েছিলো, তিনি আমারই শিক্ষক ড. জামিলুর রেজা চৌধুরী। ওনারা মূলত ল্যাপটপের মধ্যেই বন্দি হয়েছিলেন। আমরা সেটাকে ভেঙ্গে সাধারণ মানুষের হাতে যে যন্ত্রটা (মোবাইল) দিয়েছি, সেই মোবাইলের মাধ্যমেই আমরা এগিয়েছি। আজকাল দেখা যায় ল্যাপটপও গুরুত্বহীন হয়ে যাচ্ছে এ ছোট যন্ত্রটার (মোবাইল) কাছে।
 
প্রযুক্তিকে জনপ্রিয় করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রযুক্তির সঙ্গে সব মানুষের সম্পৃক্ততার কথা বলেন।
 
অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান, অতিরিক্ত সচিব দিলীপ কুমার বসাক, কাজী সালাহ্‌উদ্দিন আকবর ও নূরজাহানসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।