ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জনপ্রিয়তায় এগিয়ে আইফোন ৬, অনাগ্রহ প্লাসে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪
জনপ্রিয়তায় এগিয়ে আইফোন ৬, অনাগ্রহ প্লাসে ছবি: সংগৃহীত

ঢাকা: আইফোন ৬ প্লাসের আকার নিয়ে শুধু আপনাকেই ভাবতে হচ্ছে না, ভাবাচ্ছে স্মার্টফোনের অন্য গ্রাহকদেরও। বাজারে হ্যান্ডসেটটির ব্যাপারে গ্রাহকদের অনাগ্রহই বিষয়টি প্রমাণ করে।



সংবাদ মাধ্যমগুলো বলছে, গত সেপ্টেম্বরে বাজারে আসা আইফোন ৬ ও ৬ প্লাস বাজারে যে সাড়া ফেলেছে, তার মূল অবদান ৪ দশমিক ৭ ইঞ্চি পর্দার আইফোন ৬ এরই। আর যারা বড় পর্দার হ্যান্ডসেট পছন্দ করেন কেবল তারাই ঝুঁকেছেন ৫ দশমিক ৫ ইঞ্চি পর্দার আইফোন ৬ প্লাস এ।

বড় পর্দার কারণে অ্যানড্রয়েড ব্যবহারকারী অনেকে আইফোন ৬ প্লাস ব্যবহার করবেন এমনটি ধারণা করেছিলেন অ্যাপলের বিশেষজ্ঞরা। তবে হ্যান্ডসেটটির বাজার-অবস্থান তা বলছে না।

কনজ্যুমার ইন্টিলিজেন্সি রিসার্চ পার্টনারসের (সিআইআরপি) এক জরিপে দেখা যায়, আইফোনের (৬ ও ৬ প্লাস) বিক্রিতে ৬ এর অবদান ৬৮ শতাংশ, যেখানে ৬ প্লাসের অবদান ২৩-২৪ শতাংশ।

জরিপে আরও দেখা যায়, আইফোন ৫এস বাজারে আসার পর ২০১৩ সালে গুগল ‍অ্যানড্রয়েড হ্যান্ডসেট থেকে আইফোনে ঝুঁকেছেন ২৩ শতাংশ মানুষ। ব্ল্যাকবেরি ও উইন্ডোজ ফোন ছেড়ে অনেকে আইফোনে ঝুঁকেছেন। অন্যদিকে আইফোন ৬ বাজারে আসার পর মাত্র ১২ শতাংশ মানুষ অ্যানড্রয়েড থেকে আইফোনে ঝুঁকেছেন।

বাজারে আসার প্রথম ত্রিশ দিনের বিক্রির ওপর ভিত্তি করে এ জরিপ চালানো হয়। যদিও বিক্রির বিষয়ে কোনো পরিসংখ্যান প্রকাশ করেনি অ্যাপল।

সিআইআরপি জানায়, এখন পর্যন্ত যতো আইফোন ৬ ও ৬ প্লাস বিক্রি হয়েছে তার ৯১ শতাশংই বাজারে আসার প্রথম চার সপ্তাহে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।