ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ক্যামেরায় দুই লেন্স নিয়ে আইফোন ৭!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪
ক্যামেরায় দুই লেন্স নিয়ে আইফোন ৭!

ঢাকা: আইফোনের নতুন ভার্সনে কী নতুনত্ব থাকছে, এ নিয়ে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে সমসময় ব্যাপক আগ্রহ থাকে। বিষয়টি মাথায় রেখে প্রযুক্তিপ্রেমীদের হতাশও করে না প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

বরাবরই আইফোনের নতুন ভার্সনে প্রতিষ্ঠানটি যুক্ত করে নতুন নতুন ফিচার ও সেন্সর।

গত সেপ্টেম্বরে আইফোনের সর্বশেষ ভার্সন আইফোন ৬ ও ৬ প্লাস বাজারে ছাড়ে অ্যাপল। নতুন নতুন ফিচার ও সেন্সর সংযোজনের পাশাপাশি হ্যান্ডসেটগুলোর আকারগত পরিবর্তনে ছিল নতুনত্ব। যা সহজেই প্রযুক্তিপ্রেমীদের আকৃষ্ট করে।

নতুনত্ব নিয়ে আসার ধারাবাহিকতায়ই প্রতিষ্ঠানটি তার পরবর্তী হ্যান্ডসেট আইফোন ৭-এ আরও বিস্ময় নিয়ে আসছে বলে ইঙ্গিত দিয়েছেন অ্যাপলের ব্লগার জন গ্রুবার।

বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে তার ব্লগে গ্রুবার লেখেন, আইফোন ৭-এর ক্যামেরায় দু’টি লেন্স ব্যবহার করা হবে।

ক্যামেরায় দু’টি লেন্স ব্যবহারের বিষয়ে টক শো পোডকাস্টে জন ব্রুগার বলেন, উন্নত মানের ছবি তোলার বিষয়টি মাথায় রেখেই এমনটি করার চিন্তা করছে অ্যাপল। বিষয়টি হবে ক্যামেরার ক্ষেত্রে অ্যাপলের বড় ধরনের পরিবর্তন।    

তিনি বলেন, এ পরিবর্তন কী সেন্স তৈরি করবে তা বলতে পারবো না, তবে পেছনের ক্যামেরায় দু’টি লেন্স ব্যবহারের ফলে ব্যবহারকারী ডিএসএলআর’র মানের ছবি পাবেন বলে আমার ধারণা।

তাইওয়ানের হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান এইচটিসি তাদের এম৮ হ্যান্ডসেটের ক্যামেরায় দু’টি লেন্স ব্যবহার করে সম্প্রতি বাজারে ছেড়েছে। ওই হ্যান্ডসেট দিয়ে থ্রি-ডি ইফেক্ট সংবলিত ছবি তোলা সম্ভব।

বিশেষ কোনো কারণে নয়, ছবির মানোন্নয়নেই অ্যাপল এমনটি করছে বলে বিশ্বাস জন গ্রুবারের। আগামী সেপ্টেম্বরে হ্যান্ডসেটটি বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

আইফোন ৬ ও ৬ প্লাসের মূল ক্যামেরা ৮ মেগাপিক্সেল। আর ফ্রন্ট ক্যামেরা ১.২ মেগাপিক্সেল। আইফোন ৭ এর চেয়েও বেশি মেগাপিক্সেলের ক্যামেরা নিয়ে আসছে-তা বলাই বাহুল্য।

বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।