ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘স্মার্ট ডিএসসি’ অ্যাপে পুঁজিবাজারের আপডেট

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৪
‘স্মার্ট ডিএসসি’ অ্যাপে পুঁজিবাজারের আপডেট

ঢাকা: দেশের পুঁজিবাজারে লেনদেনের সার্বক্ষণিক আপডেট দিতে তিন তরুণ নিয়ে এসেছেন ‘স্মার্ট ডিএসসি’ নামে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সাবেক শিক্ষার্থী মাহবুব উল্লাহ মেনন, নোফেল মাশনুর ও দিদার খান নামে ওই তিন তরুণের দাবি, উদ্ভাবিত এই অ্যাপ পরিচিতি পেলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের কাছে লেনদেনের জন্য বিশেষভাবে কার্যকর ও জনপ্রিয় হয়ে উঠবে।



স্বপ্নবাজ মেনন-মাশনুর-দিদার দেশের মানুষকে আধুনিক প্রযুক্তি ব্যবহারে আরও বেশি উৎসাহী করতে চান এবং সেই চাওয়া থেকেই এই অ্যাপের উদ্ভাবন বলে জানান প্রধান উদ্ভাবক মাহবুব উল্লাহ মেনন।

জানা যায়, ‘স্মার্ট ডিএসসি’ অ্যাপ বিজ্ঞাপনের ঝামেলামুক্ত এবং ফ্রি ডাউনলোড করে যে কোনো স্মার্টফোন ব্যবহারকারী এর সুফল পেতে পারেন। সোর্স উল্লেখ করে তৎক্ষণাৎ রিপোর্ট প্রদান করতেও সক্ষম এই অ্যাপ। অ্যাপটির ডিজাইন করা হয়েছে ডিএসইর অফিসিয়াল ওয়েবসাইটের আদলে।

উদ্ভাবকরা জানান, সহজ ও স্মার্ট ডিজাইনের এই অ্যাপ ব্যবহারকরীদের পুঁজিবাজার সম্পর্কে সার্বক্ষণিক আপডেটেড রাখবে, এমনকি গ্রাহক অফ লাইনে থাকাবস্থায়ও তথ্য সংরক্ষণ করে সরবরাহ করবে। ডিএসইর সব খবর এবং আইপিও তথ্যও এই অ্যাপে পাওয়া যাবে।

তারা আরও জানান, ৬০০ কিলোবাইট ফাইল সাইজের এই অ্যাপ ওয়েবসাইট ভিজিটের স্পিডের চেয়ে আট গুণ দ্রুত কাজ করে।

ব্যান্ডউইথ খরচের পরিমাণও অত্যন্ত সীমিত বলে দাবি ‘স্মার্ট ডিএসই’ অ্যাপ  উদ্ভাবকদের।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।