ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বুধবার থেকে সিম নিবন্ধনে আঙ্গুলের ছাপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
বুধবার থেকে সিম নিবন্ধনে আঙ্গুলের ছাপ

ঢাকা: সিম নিবন্ধনে আঙ্গুলের ছাপ (বায়োমেট্রিক) পদ্ধতির (পরীক্ষামূলভাবে) উদ্বোধন করছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

মঙ্গলবার (২০ অক্টোবর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এ কথা জানান।

তিনি জানান, বুধবার (২১ অক্টোবর) থেকে সিম নিবন্ধনে আঙুলের ছাপ পদ্ধতি চালু করা হচ্ছে। যার উদ্বোধন করবেন সজীব ওয়াজেদ জয়।

তারানা হালিম ডাক ও টেলিযোগাযোগে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার ৯০ দিন পূর্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় তিনি বলেন, সিম নিবন্ধনে আঙুলের ছাপ পদ্ধতি নভেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সেটি এগিয়ে এনে বুধবার থেকেই পরীক্ষামূলকভাবে চালু করা হচ্ছে।

আগামী ১ নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে গ্রাহকরা কাস্টমার কেয়ার থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করতে পারবেন। আর ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে চূড়ান্তভাবে নিবন্ধন প্রক্রিয়া শুরু করবেন অপারেটররা।

ভুয়া পরিচয় এবং নিবন্ধন না করে সিম কিনে অপরাধীদের ব্যবহার ঠেকাতে গ্রাহকদের তথ্য যাচাই ও সিম পুনঃনিবন্ধনের এই উদ্যোগ নেওয়া হয়।

নিজের ৯০ দিনের কার্যক্রম সম্পর্কে তিনি মত দেন, পেছন থেকে ধাক্কা দিলে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোও কাজ করতে পারে। গত ৯০ দিনে আমি সেই চেষ্টাটাই করেছি। দেখি কী দাঁড়ায়।

অপারেটরদের জরিমানা মে মাস থেকে

আগামী মে মাস থেকে অনিবন্ধিত সিমের জন্য অপারেটরদের সিম প্রতি পঞ্চাশ ডলার জরিমানার বিধান কার্যকর করা হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন প্রক্রিয়া শুরুর পর জানুয়ারি-মার্চ পর্যন্ত তাদের তিন মাস সময় দিচ্ছি। এরপর এপ্রিল মাসে এটি যদি করা না হয় তাহলে সিম প্রতি জরিমানার যে বিধান রয়েছে সেটি প্রযোজ্য হবে।

অপারেটরদের এনআইডি এক্সেস দেওয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এতে অপারেটরদের আর কোনো যুক্তি থাকবে না।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫, আপডেট ১৯৫৬
এমআইএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।