ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

সৌদি আরবে আবারও সচল ব্ল্যাকবেরি

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০
সৌদি আরবে আবারও সচল ব্ল্যাকবেরি

গত শুক্রবার থেকে সৌদি আরবে ব্ল্যাকবেরি সেবা বন্ধ হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে নাটকীয়ভাবে এ সিদ্ধান্তে পরিবর্তন এনেছে সৌদি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ এজেন্সি।

এরইমধ্যে এ বিষয়ে কানাডিয়ান ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) এর সঙ্গে সৌদি টেলিকম এর চুক্তিও স্বাক্ষর হয়েছে।

ফলে আরব এ দেশে ব্ল্যাকবেরি সেবা আপাতত বহাল থাকছে। সৌদি টেলিকম মূত্রপাত্র জানান, সদ্য স্বাক্ষরিত চুক্তির শর্ত অনুযায়ী রিম সেদেশে একটি স্থায়ী ডেটা সার্ভার স্থাপন করবে। যার মাধ্যমে সৌদি সরকার ব্ল্যাকবেরি বিনিময়যোগ্য তথ্যগুলোর পুরো নজরদারি করতে পারবে। এ মুহূর্তে অনুমতি না থাকায় আর বিশেষ কিছু জানানো সম্ভব নয় বলে মুখপাত্র উল্লেখ করেন।

উল্লেখ্য, আভ্যন্তরীণ তথ্য নিরাপত্তার প্রশ্নে গত ৬ আগস্ট থেকে সৌদি আরবে ব্ল্যাকবেরিকেন্দ্রিক সেবা নিষিদ্ধ করার ঘোষণা দেয় সৌদি সরকার।

সরকারের দাবি, ব্ল্যাকবেরির মাধ্যমে দেশের সামাজিক নিরাপত্তা, আইনি গোপনীয়তা ছাড়াও নানা বিষয়ে তথ্যের অপব্যবহার করা হচ্ছে। ফলে দেশটি মারাত্বক তথ্য হুমকির শঙ্কায় ভুগছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩১৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa