ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইল অ্যাপ তৈরির প্রতিযোগিতার চূড়ান্ত বিচার পর্ব সম্পন্ন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, মার্চ ১২, ২০১৭
মোবাইল অ্যাপ তৈরির প্রতিযোগিতার চূড়ান্ত বিচার পর্ব সম্পন্ন মোবাইল অ্যাপ তৈরির প্রতিযোগিতার চূড়ান্ত বাছাই পর্ব অনুষ্ঠান

দেশের তরুণ শিক্ষার্থীদের জন্য মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) তৈরির প্রতিযোগিতা ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতার চূড়ান্ত বিচার পর্ব শেষ হয়েছে।

ধারণাপত্র জমা দেওয়া শুরুর পর থেকে গ্রুমিং, ধারণাপত্র উপস্থাপন, নির্বাচিত ধারণাপত্র থেকে মোবাইল অ্যাপ তৈরি এভাবে ধাপে ধাপে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচন করা হয় ৩০টি অ্যাপ।

এসব অ্যাপ  এই (www.eatlapps.com) ওয়েবসাইটে রাখা হয়েছিল।

সেখান থেকে নামিয়ে ব্যবহারও করা গেছে।

রাজধানীর ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক প্রাঙ্গণে শনিবার নির্বাচিত অ্যাপগুলো নিয়ে চলে দিনভর বিচার। বিচারকদের সামনে প্রতিযোগি দলের সদস্যরা তাদের অ্যাপের ধারণা উপস্থাপন করেন। তিনটি দলে ভাগ হয়ে বিচারকেরা অ্যাপ নির্মাতাদের উপস্থাপনা ও অ্যাপের নমুনা দেখেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, এখান থেকে তিন বিভাগের সেরা ১০টি অ্যাপের তালিকা প্রকাশ করা হবে এবং শিগগিরই জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে ফলাফল ঘোষণা করা হবে।

প্রতিযোগিতায় প্রধান বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ। বক্তব্যে তিনি বলেন, শুধু পুঁথিগত বিদ্যা নিয়েই ব্যস্ত নয় এখনকার শিক্ষার্থীরা। তারা আমাদের দৈনন্দিন বিভিন্ন সমস্যার সমাধানের জন্য অ্যাপ তৈরি করছে। এতে তাদের দেশপ্রেম প্রকাশিত হচ্ছে।

বিশ্বব্যাংক ঢাকার সিনিয়র অপারেশনাল অফিসার মোখলেসুর রহমান বলেন, এই অ্যাপগুলোর মধ্যে অন্তত কয়েকটি অ্যাপ যেন বাণিজ্যিকভাবে বাজারে আসে সেই চেষ্টা করতে হবে।

এই প্রতিযোগিতায় এবারে অ্যাপের মান আগের চেয়ে ভালো বলে মন্তব্য করেন বিচারকমণ্ডলীর সমন্বয়ক রাজেশ পালিত। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এথিকস অ্যাডভান্সড টেকনোলজিস লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান।

ইটিএল প্রথমআলোর উদ্যোগে এটি চতুর্থবারের প্রতিযোগিতা। প্রতিযোগিতায় সেরা অ্যাপের জন্য থাকছে ১০ লাখ টাকা পুরস্কার। এছাড়া প্রতিটি বিভাগে প্রথম স্থান অর্জনকারী দলের জন্য থাকছে ২ লাখ টাকা করে পুরস্কার।

আয়োজনে সহযোগিতা করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এছাড়া বিশ্বব্যাংক ও কানাডা প্রধান পৃষ্ঠপোষক হিসেবে আছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ঘণ্টা, মার্চ ১২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।