ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সরকারের নির্দেশনা আসা মাত্র ফেসবুক বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
সরকারের নির্দেশনা আসা মাত্র ফেসবুক বন্ধ বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ

ঢাকা: বাংলাদেশ টেলি কমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেছেন, সরকারের নির্দেশনা আসা মাত্র দেশে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে।

মঙ্গলবার (২৮ মার্চ) গুলশানের একটি অভিজাত হোটেলে ইডটকো আয়োজিত বাঁশের তৈরি মোবাইল টাওয়ার উদ্বোধন অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

সরকার ফেসবুক বন্ধের সিদ্ধান্ত নিচ্ছে বলে জানাগেছে, এ বিষয়ে বিটিআরসি'র বক্তব্য কি এমন প্রশ্নের জবাবে ড. শাহজাহান মাহমুদ বলেন, সরকারের পক্ষ থেকে এমন কোনো নির্দেশনা আসেনি।

তবে নির্দেশনা আসলে সঙ্গে সঙ্গে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে।

আগামী ১০ এপ্রিলের মধ্যে মোবাইল টাওয়ারের বিকিরণ প্রতিবেদন আদালত দাখিল করার বিষয়ে যে নির্দেশনা দিয়েছেন তা যথা সময়েই জমা দেবেন বলেও জানান বিটিআরসি চেয়ারম্যান। তিনি বলেন, আমরা আদালতের নির্দেশনা অনুযায়ী কোনো মোবাইল অপারেটর টাওয়ারের বিকিরণ মাত্রা কত তা নির্ণয় করে প্রতিবেদন দাখিল করবো। এক্ষেত্রে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) যে মাত্রা নির্ধারণ করছে, তার থেকে বেশি হলে আইনানুগ ব্যবস্থা নেবো। কেননা, অপারেটরগুলো লাইলেন্স নেওয়ার সময় আইটিইউ এর বিকিরণ মাত্রার সীমা অতিক্রম করবে না বলেই লিখিত দিয়েছে।

তিনি আরো বলেন, অনেকে বলেন মোবাইল বিকিরণে ক্যান্সার হয়। কিন্তু ওয়ার্ল্ড স্বাস্থ্য সংস্থা,আমেরিকাসহ উন্নত দেশগুলো এ নিয়ে অনেক গবেষণা চালিয়েছে। কিন্তু এ ধরণের ক্ষতির বিষয়টি এখনো প্রমাণিত হয়নি।
ড. শাহজাহান মাহমুদ বলেন, আজ পর্যন্ত আমাদের কাছেও বিকিরণ সহনীয় মাত্রা লঙ্ঘনের বিষয়ে প্রমাণসহ কেউ লিখিত অভিযোগ করেননি। অভিযোগ আসলে তা আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
ইইউডি/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।