ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘বিজ্ঞানবাক্স’ চট্টগ্রামে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
‘বিজ্ঞানবাক্স’ চট্টগ্রামে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ‘বিজ্ঞানবাক্স’

ঢাকার পর চট্টগ্রামের শিশুদের বিজ্ঞান শিক্ষায় উৎসাহী করতে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করেছে দেশের প্রথম বিজ্ঞান শিক্ষা উপকরণ ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’।

বৃহস্পতিবার বিজ্ঞান শিক্ষা উপকরণটির নির্মাতা প্রতিষ্ঠান অন্যরকম ইলেকট্রনিক্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

আরো জানানো হয়, মহানগরের পলোগ্রাউন্ডে আন্তর্জাতিক বাণিজ্য মেলার ১২৭ নম্বর স্টলে স্থানীয় শিশুরা বিজ্ঞানের সব মজার মজার বিষয়গুলো সরাসরি ব্যবহারের সুযোগ পাবে।

আর বিজ্ঞানবাক্সের ভেতরে আছে বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষামূলক প্রকল্প হাতে-কলমে শেখার উপকরণ, ম্যানুয়াল, ভিডিও টিউটোরিয়াল ও গল্পের বই।

ইংরেজি সংস্করণসহ পাঁচ ধরনের বিজ্ঞানবাক্স (আলোর ঝলক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, চুম্বকের চমক এবং অদ্ভুত মাপজোখ) পাওয়া যাচ্ছে মেলায়।

মেলা থেকে বিজ্ঞানবাক্স কিনলেই নিশ্চিত উপহার সহ ৮-১৫ শতাংশ পর্যন্ত মুল্য ছাড় পাওয়া যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, চলতি বছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলাতে বিজ্ঞানবাক্সের স্টলে প্রায় ৪ লাখ দর্শণার্থীর আগমন  ঘটেছিল। এছাড়াও বিজ্ঞানবাক্স নিয়ে সুচিন্তিত মতামত জানিয়েছে প্রায় ৩ হাজার শিক্ষার্থী ও অভিভাবক। এই সাফল্যে উৎসাহিত হয়ে বিজ্ঞানবাক্স দল বন্দরনগরী চট্টগ্রামেও কাজ করার সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞানবাক্সের অনেক এক্সপেরিমেন্ট বিভিন্ন ক্লাসের পাঠ্য বইয়ের থিওরি বা টপিকের সাথে মিলে যায়। তাই শিক্ষার্থীরাও সুযোগ পায় বইতে পড়া থিওরিগুলো হাতে-কলমে করার।

অভিভাবকদের মতে, পড়ার টেবিলে একটি জ্যামিতিবক্স যেমন জরুরী তেমনি বিজ্ঞানবাক্সও জরুরী।

অন্যরকম ইলেকট্রনিক্স এর এই বিজ্ঞানবাক্স বাংলাদেশের প্রথম একমাত্র সায়েন্স কিট যা মূলত ৭ বছর ও তার বেশি বয়সী ছেলেমেয়েদের জন্য তৈরি।  

ইতোমধ্যে ৬৪ জেলার শিক্ষার্থীদের হাতে পৌঁছে গেছে বিজ্ঞানবাক্স। ঢাকার প্রায় সকল সুপারশপ ও বড় লাইব্রেরীগুলোতে পাওয়া যাচ্ছে বিজ্ঞানবাক্স।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।