ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট সেবা সহজতর করতে চীনে স্যাটালাইট

‌‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৭
ইন্টারনেট সেবা সহজতর করতে চীনে স্যাটালাইট ইন্টারনেটের জন্য স্যাটালাইট স্থাপন করা হচ্ছে চীনে

উন্নত সংযোগের মাধ্যমে ইন্টারনেট সেবা পরিচালনায় বর্তমান প্রেক্ষাপটে বিশ্বের শীর্ষ ১০টি দেশের ধারে কাছেও নেই চীন। তবে নিকট ভবিষ্যতে তা হয়ত আর থাকছে না, ইন্টারনেট সেবায় আসছে পরিবর্তন।

প্রযুক্তি অঙ্গণের মানুষজন যাতে খুব সহজে সেখানকার ইন্টারনেটে প্রবেশ করতে পারে সেই লক্ষ্যে স্যাটালাইট চালুর পদক্ষেপ নেওয়া হয়েছে।

শুক্রবার চীনের এরোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কর্পোরেশন (সিএএসআইসি) ঘোষণা দিয়েছে তাদের এই পরিকল্পনার কথা।

ব্রডব্যান্ড কাভারেজের গতি বৃদ্ধির জন্য মহাকাশে তারা ১৫৬ মিনি স্যাটালাইট স্থাপন করবে।

যেগুলো ভূপৃষ্ঠ থেকে ১ হাজার কিমি. উপরে কক্ষপথে থাকবে। সিএএসআইসি এর তথ্য অনুযায়ী, চীনে স্যাটালাইটসের এই নেটওয়ার্ক প্রজেক্ট হলো কক্ষপথে তাদের সবচেয়ে কম উচ্চতা। যেটা দেশটিতে ইন্টারনেট সিগনাল বিলম্ব করবে না এটাই নিশ্চিত করে।

ধারণা করা হচ্ছে, কৃত্রিম এই উপগ্রহগুলো কা-ব্যান্ড স্যাটালাইট। কারণ এ বিষয়ে উদ্যাক্তারা জানিয়েছে যে, ২৬.৫ গিগাহার্জ থেকে ৪০ গিগাহার্জ ফ্রিকোয়েন্সিতে এটা কাজ শুরু করবে যা হচ্ছে কা-ব্যান্ডের রেঞ্জ।

উল্লেখ্য, কা-ব্যান্ড হলো বর্তমানে স্যাটালাইট অপারেটরদের অনেকরই পছন্দের ব্যান্ড। কেননা তাদের ব্রডব্যান্ড সেবাসমূহ সহজলভ্য করার ক্ষমতা এবং অন্যান্য কর্মক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।

স্যাটালাইটসের ক্ষেত্রে সিএএসআইসি’র এটি একটি দীর্ঘ মেয়াদি প্রজেক্ট, আগামী বছরের আগেই ১৫৬ মিনি স্যাটালাইট স্পেসে পাঠানো হবে। পরবর্তীতে ২০২০ সালের মধ্যে আরো ৪টি এই তালিকায় যুক্ত হবে।

আর ২০২৫ সাল শেষের আগেই এগুলো কাজ শুরু করবে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৭
টিএস/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।