ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৭ এপ্রিল ঢাকায় প্রোগ্রামিং প্রতিযোগিতার জাতীয় পর্ব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৭
৭ এপ্রিল ঢাকায় প্রোগ্রামিং প্রতিযোগিতার জাতীয় পর্ব আঞ্চলিক পর্বের প্রোগ্রামিং প্রতিযোগিতা

১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ের সফল আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে সরকারের আইসিটি বিভাগ আয়োজিত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং ও আইসিটি কুইজ প্রতিযোগিতার প্রথম পর্ব।

শুক্রবার ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও সিংড়া দমদমা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে যথাক্রমে ময়মনসিংহ আঞ্চলিক ও সিংড়া উপজেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উভয় প্রতিযোগিয় মোট ১৮০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে এবং ১১০ জন জাতীয় পর্যায়ের জন্য নির্বাচিত হয়।

আঞ্চলিক ও উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহিত উল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক এ এম এম শামসুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রথান প্রকৌশলী এ এইচ এম কামাল, সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শফিকুল ইসলাম শফিক, সিংড়া পৌরসভার মেয়র আলহাজ্ব মো: জান্নাতুল ফেরদৌস, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মুশফিকুর  রহমান প্রমূখ।

উল্লেখ্য, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রমিং প্রতিযোগিতার আয়োজন করেছে।

১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ে অংশগ্রহণ করে মোট ২২ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে বিজয়ী ১ হাজার ২০০ শিক্ষার্থী আগামী ৭ এপ্রিল ঢাকায় জাতীয় পর্যায়ে অংশ নেবে।

ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউটে জাতীয় পর্যায়ের কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  

জাতীয় পর্যায়ের পর ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের সদস্যদের নির্বাচন করা হবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী হিসাবে এবং কোড মার্শাল জাজিং প্ল্যাটফর্ম হিসেবে ব্যহৃত হচ্ছে।  

প্রতিযোগিতার বিস্তারিত  www.nhspc.org এই ওয়েবসাইট ও https://www.facebook.com/nhspcbd/  ফেসবুক পেজে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।