ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কিনলে ডটকমে ‘লোকজ খেলা’ নিয়ে বৈশাখী কন্টেস্ট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৭
কিনলে ডটকমে ‘লোকজ খেলা’ নিয়ে বৈশাখী কন্টেস্ট কিনলে ডটকমে বৈশাখী কন্টেস্ট

বাংলা নববর্ষ উপলক্ষ্যে অনলাইন শপ ‘কিনলে ডট কম’ মজার ও ব্যতিক্রমী এক প্রতিযোগিতার আয়োজন করেছে। যে কোনো বয়সের নারী বা পুরুষ গ্রামীণ যেকোনো খেলার ‘আপনার ছোট বেলার স্মৃতি’, নিয়ম কানুন লিখে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

লেখার সাথে অংশগ্রহণকারীরা ছবিও পাঠাতে পারবেন। এছাড়া গ্রামীণ কোনো সুন্দর খেলার ভালো ভিডিও অর্থাৎ খেলাটা যাতে বোঝা যায়, এমন ভিডিও থাকলেও পাঠানো যাবে।

আগামী ১৫ মে’র মধ্যে লেখা ও ভিডিও  ইমেইলে পাঠাতে হবে। আর ভিডিও খুব বড় হলে ইউটিউবে আপলোড করে লিংক দেওয়া যাবে।

উল্লেখ্য, এই প্রতিযোগিতা গ্রামীণ, লোকজ ও ১০০ ভাগ দেশীয় খেলাধুলার জন্য প্রযোজ্য। ইন্টারনেট থেকে ডাউনলোড করা ছবি গ্রহণযোগ্য নয়। হাঁতে আঁকা গ্রাফিক্স বা ইলাস্ট্রেশান গ্রহণযোগ্য।

বৈশাখী এই আয়োজন সম্পর্কে কিনলে ডট কম এর সিইও সোহেল মৃধা বলেন, একসময়  গ্রামের ছেলে মেয়েরা মজার মজার দেশীয় খেলা খেলতো। আজকাল ক্রমশ সেগুলো হারিয়ে যাচ্ছে অথচ ছোটদের শরীর, মন ভাল ও প্রফুল্ল রাখার জন্য, শরীরিক ও মানুষিক বিকাশের জন্য আগের খেলাগুলো কতটা উপকারী ছিল তা সেই সময় যারা খেলেছেন তারাই ভাল বলতে পারবেন আশা করি।  

সেইসব খেলাকে আবার সামনে নিয়ে আসার জন্যই আমাদের এই আয়োজন।

বিজয়ীদের জন্য রয়েছে শাওমি এম আই ৪, বৈশাখী শাড়ী সহ আরো  অনেক আকর্ষণীয় বৈশাখী পুরষ্কার।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

১। প্রতিযোগিতা সংক্রান্ত পোস্টটি লাইক এবং শেয়ার করতে হবে।

২। শৈশবে খেলাগুলো নিয়ে যে সকল স্মৃতি বা মজার কাহিনি বা ছবি আছে তা মোবাইল নম্বর সহ [email protected] পাঠাতে হবে।

৩। সেরা লেখনির জন্য রয়েছে একটি Xaomi MI4 স্মার্টফোন।

৪। পাঁচ জন বিজয়ীর জন্য থাকছে বৈশাখী শাড়ী, পায়ে হেঁটে তেঁতুলিয়া থেকে টেকনাফ ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে লেখা "দেখব বাংলাদেশ গড়ব বাংলাদেশ" বই  সহ আকর্ষণীয় পুরুষ্কার।

৫। অধিক লেখা এবং ছবি বিজয়ী হবার সম্ভাবনা বৃদ্ধি করবে।

৭। এরপর সেইসব লেখা প্রকাশিত হবে কিনলে ব্লগে।

অংশগ্রহণকারীদের সুবিধার্থে কিছু খেলার নাম উল্লেখ করা হলো (৫ গুটি/ চারা গুটি, চুলটানা বিবিয়ানা, এক্কা দোক্কা, লুকোচুরি/পলা পলি/ টিলস প্রেস, সাতচরা, বউচি, গোল্লাছুট, দাড়িয়াবান্দা, কুতকুত, পুতুল নাচ, নামতা বোল, ওপেনটি বায়স্কোপ, ফুল টোকা, রাজার মেয়ের কাঁঠাল ভোগ,বল্লি, বরফ পানি, কাবাডি, ঘুড়ি উড়ানো, রুমাল চোর, মার্বেল গুটি, পীঠ জালান্তি, গুলতি,  হা ডু ডু, ডাংগুলি, নাট বল্টু, মোরগ লড়াই, ইচিং বিচিং, পুকুর চুরি,মাকড়সা দৌড়।

এই প্রতিযোগিতায় ভালো লেখক বড় কথা নয়, মজার, ব্যতিক্রমী এবং সবচেয়ে বেশি খেলার বিবরণী পাঠাবেন যে তাকেই বেশি গুরুত্ব দেয়া হবে।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৭

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।