ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে মোবাইল পেমেন্ট

শাহেদ কামাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১০
যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে মোবাইল পেমেন্ট

যুক্তরাষ্ট্রে মোবাইল ফোনে বিল পেমেন্ট সেবা চালু করতে একজোট হচ্ছে ব্যাংক অব আমেরিকা ও ভিসা ইনকরপোরেশন। আগামী মাসে যৌথ উদ্যোগে পরীক্ষামূলকভাবে চালু হবে মোবাইল পেমেন্ট সেবা।

এ মুহূর্তে প্রকল্পটি শুধু নিউইর্য়কে চালু হচ্ছে।

এ সেবা গ্রহণে নিউইয়র্ক অধিবাসীদের মোবাইল ফোনে একটি বাড়তি চিপ ইনস্টল করতে হবে। এ চিপ বিপণন করবে ভিসা ইনকরপোরেশন। চিপের মাধ্যমে মোবাইল ফোনটি দোকানে অবস্থিত নির্দিষ্ট নেটওয়ার্ক ডিভাইসে সঙ্গে পারস্পরিক যোগাযোগ স্থাপণ করবে। যখন কোনো ব্যবহারকারী দোকানে পণ্য ক্রয় করবে তখন মূল্য প্রদানে তাকে মোবাইল ফোন থেকে নিজের ব্যাংকের তথ্য নেটওয়ার্ক ডিভাইসে স্থানান্তর করতে হবে। এভাবেই মোবাইলের মাধ্যমে মূল্য পরিশোধ করা সম্ভব হবে।

এ মুহূর্তে জাপানে মোবাইল পেমেন্ট সেবা প্রচলিত আছে। কিন্তু কারিগরিভাবে বেশ কিছু ত্রুটি থাকায় যুক্তরাষ্ট্রে এখনও সেবাটির প্রচলন করা সম্ভব হয়নি বলে জানা গেছে। ব্যাংক অব আমেরিকার ইলেকট্রনিক বাণিজ্য বিভাগের প্রধান রিডহ্যাড জানান, এ প্রযুক্তি বেশ জটিল ও অর্থকেন্দ্রিক হওয়ায় একটু চিন্তা করেই সেবাটি প্রচলন করা হচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬১৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।