ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

উইচ্যাট নিয়ে টেনসেন্টের বিরুদ্ধে চীনে মামলা

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, আগস্ট ৯, ২০২১
উইচ্যাট নিয়ে টেনসেন্টের বিরুদ্ধে চীনে মামলা

ঢাকা: তাৎক্ষণিক বার্তা আদান প্রদানে চীনের জনপ্রিয় মাধ্যম উইচ্যাটের একটি বিষয়কে কেন্দ্র করে এর মালিকানা প্রতিষ্ঠান টেনসেন্টের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ‘উইচ্যাট ইয়ুথ’ সংস্করণে নাবালকদের প্রতি নির্ধারিত আইন অনুসরণ করা হচ্ছে না; এমন অভিযোগে ঐ দেওয়ানী মামলাটি দায়ের করা হয়।

সম্প্রতি চীনের রাষ্ট্র নিয়ন্ত্রণে গণমাধ্যমে নাবালক শিশুদের গেম খেলা নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়। সেই প্রতিবেদনের পর টেনসেন্ট মালিকানাধীন ‘অনার অব কিংস’ গেম খেলার সুযোগ শিশুদের জন্য কমিয়ে আনে প্রতিষ্ঠানটি। সেই সাথে নিজেদের মেসেজিং প্ল্যাটফর্ম উইচ্যাটে ‘ইয়ুথ’ সংস্করণ চালু করে তারা।

মামলা দায়েরকারী ঐ আইনজীবীর দাবি, ইয়ুথ সংস্করণে নাবালক শিশুদের অধিকার সংরক্ষিত হয়নি। একই সাথে রাষ্ট্র নির্ধারতি আইন ও অনুসরণ করা হচ্ছে না সেখানে। তবে ঠিক কী কী আইনের লংঘন হচ্ছে সে বিষয়ে এখনই স্পষ্ট করে কিছু জানায়নি ঐ আইনজীবী।

তবে বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করে ‘তদন্ত’ করা হবে বলে জানিয়েছে টেনসেন্ট। চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবো’তে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, আমরা উইচ্যাটের ইয়ুথ সংস্করণের যাবতীয় বিষয়গুলো খুঁটিয়ে দেখব। ব্যবহারকারীদের কোন পরামর্শ থাকলে সেগুলো আমরা বিবেচনা করব। একই সাথে জনস্বার্থে কোন মামলা দায়ের করা হয়ে থাকলে সেখানে আমরা যথাযথভাবেই সাড়া দেবো।

উইচ্যাটের ইয়ুথ সংস্করণে নাবালকদের জন্য কিছু সুবিধা সীমিত করে দেওয়া হয়। যেমন তারা কোন ধরনের পেমেন্ট করতে পারবেন না, নির্দিষ্ট কিছু গেমস খেলতে পারবেন না এবং আশেপাশের বন্ধুদের খুঁজতে পারবেন না।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২১
এসএইচএস/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa