ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

হ্যাক করে আবার ফিরিয়ে দেওয়া হচ্ছে ৬০০ মিলিয়ন ডলারের ক্রিপটোকারেন্সি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, আগস্ট ১২, ২০২১
হ্যাক করে আবার ফিরিয়ে দেওয়া হচ্ছে ৬০০ মিলিয়ন ডলারের ক্রিপটোকারেন্সি

ঢাকা: ক্রিপটোকারেন্সি জগতে ইতিহাসের ভয়াবহ হ্যাকিং এর ঘটনা ঘটেছে। আর এতে প্রায় ৬০০ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের সমান ক্রিপটোকারেন্সি হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

অবশ্য ক্ষতিগ্রস্ত সাইটের অনুরোধের পর সেগুলো ফেরত দিতে শুরু করেছে সেই হ্যাকার।  

বুধবার (১১ আগস্ট) ব্লকচেইন প্ল্যাটফর্ম পলি নেটওয়ার্ক টুইটারে এক ব্লগ পোস্টে এই তথ্য জানায়। পলি জানায়, হ্যাকাররা তাদের সাইটের একটি দুর্বলতা খুঁজে পায়। পরবর্তীতে সেই দুর্বলতাকে কাজে লাগিয়েই বিশাল অংকের ক্রিপটোকারেন্সি হাতিয়ে নেয়। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় পাঁচ হাজার ৯০ কোটি ৫৪ লাখ ৪৪ হাজার টাকা।  

হ্যাকারদের চিহ্নিত করা তো দূরের কথা বরং উলটো হ্যাকারদের কাছে কারেন্সিগুলো ফেরত চেয়ে আকুতি জানিয়েছে পলি নেটওয়ার্ক। হ্যাকারদের পলি নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগের অনুরোধ জানিয়ে প্রতিষ্ঠানটি টুইটারে লেখেন, যে পরিমাণ অর্থ আপনারা হ্যাক করেছেন তা বিকেন্দ্রীয় অর্থ জগতের ইতিহাসে অন্যতম বৃহৎ। পৃথিবীর যেকোন দেশের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী এটাকে গুরুতর আর্থিক অপরাধ হিসেবে দেখবে এবং আপনাদের খুজবে। যে টাকা আপনারা চুরি করেছেন তা ক্রিপটো কমিউনিটির হাজার হাজার সদস্যের। আপনারা আমাদের সঙ্গে একটু যোগাযোগ স্থাপন করুন এবং হ্যাক করে নেওয়া ক্রিপটোকারেন্সিসহ যাবতীয় বিষয়গুলো ফিরিয়ে দিন।  

পলি নেটওয়ার্কের এমন আবেদনে অবশ্য নজিরবিহীন সাড়া দেওয়া হয়েছে হ্যাকারের পক্ষ থেকে। যদিও হ্যাকাররা কোন সংঘবদ্ধ গোষ্ঠী কিনা বা তারা একক বা দলীয়ভাবে এমন কাজ করেছে কিনা এমন কোনো তথ্য এখনও জানা যায়নি। তবে প্রথমে ছোট ছোট অংকে এবং পরবর্তীতে বড় অংকে হ্যাকিং করে নেওয়া ক্রিপটোকারেন্সি ফিরিয়ে দিচ্ছে হ্যাকার। ইতোমধ্যে কয়েকশ মিলিয়ন ফিরিয়ে দেওয়া হয়েছে বলেও বিবিসির এক প্রতিবেদনে বলা হয়।

হ্যাক হওয়া ক্রিপটোকারেন্সির মধ্যে ২৬৭ মিলিয়ন ইথার কারেন্সি, ২৫২ মিলিয়ন বাইন্যান্স কয়েন এবং বাকি ৮৫ মিলিয়ন ছিল ইউএসডিসি টোকেন।

বাংলাদেশ সময়: ০১২২ ঘণ্টা, আগস্ট ১২, ২০২১
এসএইচএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa