ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

পাঁচ বছরে ডিজিটাল অন্তর্ভুক্তিতে কোটি গ্রাহকের আস্থা অর্জন মাইজিপির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২১
পাঁচ বছরে ডিজিটাল অন্তর্ভুক্তিতে কোটি গ্রাহকের আস্থা অর্জন মাইজিপির

ঢাকা: ডিজিটাল অন্তর্ভুক্তিতে ভূমিকা রাখার মাধ্যমে পাঁচ বছরের যাত্রা সম্পন্ন করেছে ‘মাইজিপি অ্যাপ’। ২০১৬ সালের ৯ আগস্ট মাইজিপি ১.০-এর প্রাথমিক পর্যায়ের উন্মোচনের পর অ্যাপটির মাধ্যমে উপকৃত হয়েছেন তিন কোটি ২০ লাখের বেশি গ্রামীণফোন গ্রাহক।

এ অ্যাপের মাধ্যমে তারা মোবাইল সংযোগের সেলফ-সার্ভিসগুলো ব্যবহার করাসহ এর বিনোদন ও লাইফস্টাইল নানা সল্যুশন ব্যবহার করে জীবনকে করেছেন সহজ ও স্বাচ্ছন্দ্যময়।

গ্রামীণফোনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাঁচ বছর আগে, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল অন্তর্ভুক্তিমূলক দেশ গড়ার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করে ‘মাইজিপি’। এরপর অর্থনৈতিক ও শ্রমশক্তির টেকসই উন্নয়নে অবদান রেখে চলেছে ‘মাইজিপি’ অ্যাপ। সবার জন্য তথ্য জানা ও প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনা উন্মোচন করার পাশাপাশি ডিজিটাল স্বাক্ষরতা বৃদ্ধিতে নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছে ‘মাইজিপি’, যা ডিজিটাল অন্তর্ভুক্তিতে সহায়তা করেছে।

একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মে প্রয়োজনীয় সেবাগুলো একসাথে থাকায় ‘মাইজিপি’ ২০১৬ সালের শেষ নাগাদ দ্রুতই প্রতিমাসে সক্রিয় ১০ লাখ ব্যবহারকারী গ্রাহকের আস্থা অর্জন করে নেয়। পাশাপাশি, অ্যাপটি প্রস্তুত হয় আরও বেশি ব্যবহারকারীকে সুবিধাদানের জন্য। মানুষের পরিবর্তনশীল ডিজিটাল লাইফস্টাইল ও প্রয়োজন অনুযায়ী সেবাদানে এবং ডিজিটালমুখী ভবিষ্যত তৈরিতে একটি ডিজিটাল ইকোসিস্টেম নির্মাণের লক্ষ্য নিয়ে ‘মাইজিপি’ সহজে ও দ্রুত নানা সমাধান প্রদানে একটি প্ল্যাটফর্ম তৈরিতে যাত্রা শুরু করে।

যাত্রা শুরু থেকে ‘মাইজিপি’র ১১০টি ভার্সন অবমুক্ত করা হয় এবং ব্যবকারকারীদের স্বাচ্ছন্দ্য ও সম্ভাবনায় তাদের প্রয়োজন অনুযায়ী সেবাদানে প্রতি আপডেটের সাথে সাথে গ্রামীণফোন এ অ্যাপের সুবিধা বাড়িয়েছে। গ্রাহকদের প্রাধান্য দিয়ে এবং একটি ডিজিটাল ডিস্ট্রিবিউশন গড়ে তুলতে ‘মাইজিপি’ একটি সাধারণ সেলফ-সার্ভিস অ্যাপ থেকে অল-ইন-ওয়ান সল্যুশনে রপান্তরিত হয়।

গ্রামীণফোনের সংযোগের সকল সুবিধা ব্যবহারের পাশাপাশি ব্যবহারকারীর লাইফস্টাইল ও বিনোদন সহ নানা প্রয়োজন পূরণের মাধ্যমে তাদের জীবনের ডিজিটাল পার্টনারে পরিণত হয় ‘মাইজিপি’ অ্যাপ।

এ নিয়ে গ্রামীণফোনের চিফ ডিজিটাল অ্যান্ড স্ট্র্যাটেজি অফিসার সোলায়মান আলম বলেন, ডিজিটাল বাংলাদেশের কানেক্টিভিটি পার্টনার হিসেবে গ্রামীণফোন উদ্ভাবনের ক্ষেত্রে সবসময় অগ্রণী ভূমিকা পালন করেছে। ডিজিটাইজেশনের অন্যতম প্রধান সুবিধা হচ্ছে, ডিজিটাইজেশন ব্যবহারকারীদের ক্ষমতায়নে ভূমিকা রাখে এবং স্বচ্ছতা প্রদান করে। ‘মাইজিপি’ গ্রামীণফোনের ফ্ল্যাগশিপ অ্যাপ। অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা একটি স্পর্শের মাধ্যমেই গ্রামীণফোনের প্রায় সকল সেবা ব্যবহার করতে পারছেন। সহজে ও দ্রুতগতিতে আরও বেশি পার্সোনালাইজড অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে অ্যাপটি অনেকদূর এগিয়ে গিয়েছে। এছাড়াও, গ্রামীণফোনের আকর্ষণীয় সব ডিল ও অফার এবং উদ্ভাবনী গ্রাহক-বান্ধব ফিচার রয়েছে ‘মাইজিপি’ অ্যাপে, যেটা আর অন্য কোথাও পাওয়া যায় না। বিগত পাঁচ বছরে ‘মাইজিপি’ অন্যতম বৃহৎ ডিজিটাল ডিস্ট্রিবিউশন অ্যাপে পরিণত হয়েছে এবং যা গ্রাহকদের সুযোগ করে দিয়েছে গ্রামীণফোনের নানা সেবা গ্রহণের পাশাপাশি সংবাদ, শিক্ষা, লাইভ স্পোর্টসের মতো নানা প্রয়োজনীয় সেবা গ্রহণে। এ ধরনের প্ল্যাটফর্মগুলোর জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে আরও বেশি সংখ্যক মানুষ ডিজিটাল বৈষম্য থেকে বেরিয়ে এসে তাদের প্রতিদিনকার প্রয়োজনে ইন্টারনেট ব্যবহার করছেন। ব্যবহারকারীদের ভালোবাসা ও গঠনমূলক মতামত আমাদের ‘মাইজিপি’ অ্যাপকে আরও উন্নত করে তুলতে উৎসাহিত করে। ”

২০১৭ সালে ফ্লেক্সিপ্ল্যান ও অন্যান্য অত্যাধুনিক টেলকো ফিচার নিয়ে ‘মাইজিপি ২.০’ উন্মোচন করে গ্রামীণফোন। ২০১৭ সালের শেষের দিকে অংশগ্রহণমূলক নানা ফিচার; যেমন ‘প্রেডিক্ট অ্যান্ড উইন, যুক্ত করার ফলে ‘মাইজিপি’ ব্যবহারকারীদের মধ্যে বিপুল জনপ্রিয়তা পায়। পার্সোনালাইজড নানা প্যাক ‘মাইজিপি’তে যুক্ত করে ২০১৮ সালের নভেম্বর মাসে উন্মোচন করা হয় ‘মাইজিপি ৩.০’। এর ফলে, যেসব গ্রাহক জীবনের স্বাচ্ছন্দ্যকে প্রাধান্য দেন ও লাইফস্টাইল সহজ করে তুলতে চান এবং মুহূর্তেই সেবা গ্রহণ করতে চান, ধীরে ধীরে মাইজিপি তাদের প্রথম পছন্দ হয়ে ওঠে। ‘

মাইজিপি’র হালনাগাদ সংস্করণ, ‘মাইজিপি ৪.০’ -এ রয়েছে ইনফিনিটি স্ক্রল ফিচার। যার ফলে, খেলা দেখা ও বিনোদনমূলক সেবা গ্রহণ আরও সহজ হয়েছে এবং কাস্টমার সার্ভিস ইন্টার্যাএকশন ৯৮ শতাংশ সম্পন্ন হচ্ছে ‘মাইজিপি’র মাধ্যমে। আর এ সফলতার কারণ হিসেবে রয়েছে – ‘ব্যবহারকারীরাই সবকিছু’ এ বিশ্বাস, যা মাইজিপি’কে এগিয়ে নিয়ে যাচ্ছে অনেক নতুন কিছু উন্মোচনের দিকে।

বাংলাদেশ সময়:০ ০০৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২১
এমআইএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa