ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

‘সফট স্কিলস’ প্রশিক্ষণ সিরিজের উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
‘সফট স্কিলস’ প্রশিক্ষণ সিরিজের উদ্বোধন

ঢাকা: নারী উদ্যোক্তাদের জন্য এক বছরব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ সিরিজ শুরু হচ্ছে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী প্রশিক্ষণ সিরিজটির উদ্বোধন করেছেন।

বুধবার (১ সেপ্টেম্বর) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এ তথ্য জানায়।

ভারতীয় হাইকমিশন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, মহিলা ও ই-কমার্স (ডব্লিউই) এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের সহযোগিতায় এক বছরব্যাপী ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ শীর্ষক এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচিটি সরাসরি কর্মশালার পাশাপাশি ভার্চ্যুয়াল শিক্ষণ পদ্ধতিতে পরিচালিত হবে। বাংলাদেশের নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রচেষ্টার সুবিধার্থে প্রয়োজনীয় দক্ষতা প্রদান করে সহায়তা করাই এই কর্মসূচির লক্ষ্য। ‘অল অ্যাবাউট সফট স্কিলস ট্রেনিং’ কর্মসূচি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের পাশাপাশি ভারতীয় স্বাধীনতার ৭৫ বছর উদযাপন ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমও উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। মহিলা ও ই-কমার্সের (ডব্লিউই) প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের প্রধান নির্বাহী ও সভাপতি ডব্লিউইর গ্লোবাল অ্যাডভাইজার সৌম্য বসু প্রশিক্ষণ সিরিজের সহ-আয়োজক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অংশগ্রহণকারীদের শুভকামনা জানান এবং এই মিশ্র প্রশিক্ষণ কর্মসূচির নকশার প্রশংসা করেন, যা সারা বাংলাদেশের নারী উদ্যোক্তাদের সাহায্য করবে।

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বাংলাদেশে দক্ষ ও গতিশীল নারী উদ্যোক্তাদের উন্নয়নে নেওয়া বাস্তবসম্মত প্রচেষ্টাকে সমর্থন করার ব্যাপারে ভারতের অগ্রাধিকারের প্রতি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বছরব্যাপী পরিচালিত সফট স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং প্রোগ্রামটি অংশগ্রহণকারীদের যোগাযোগ দক্ষতা, উপস্থাপনা দক্ষতা বিকাশে সহায়তা করবে, যা তাদের ব্যবসায়িক কার্যক্রমের জন্য উপকারী হবে।

হাইকমিশনার আরও ঘোষণা করেন, ভারতীয় হাইকমিশন বই এবং ই-রিডার প্রদানের মাধ্যমে নারী ও ই-কমার্স কর্তৃক তাদের প্রাঙ্গণে স্থাপিত বিদ্যাসাগর গ্রন্থাগারে সহযোগিতা করবে। তিনি মহান বাঙালি সমাজ সংস্কারক ও আমাদের অন্যতম অভিন্ন আদর্শ ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা হিসেবে তার নামে এই গ্রন্থাগার প্রতিষ্ঠাকে স্বাগত জানান।

অল অ্যাবাউট সফট স্কিলস সিরিজের প্রথম প্রশিক্ষণ কর্মসূচি ২ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিত হবে। ব্যবসায়ীদের জন্য প্রয়োজনীয় দক্ষতা বিকাশের এই কর্মসূচিতে ৭০০ জনেরও বেশি মহিলা উদ্যোক্তা প্রশিক্ষণ নেবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa