ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইসরায়েলি সরকারের সঙ্গে শান্তি আলোচনা অসম্ভব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০
ইসরায়েলি সরকারের সঙ্গে শান্তি আলোচনা অসম্ভব

রামাল্লা: ইসরায়েলের বর্তমান সরকারের সঙ্গে শান্তি প্রক্রিয়া চালানো সম্ভব নয়। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের উচ্চপদস্থ এক সহকারী বৃহস্পতিবার এ মন্তব্য করেন।



ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বসতি স্থাপন বন্ধের সময়সীমা বাড়াতে অস্বীকৃতি জানানোর পর ফিলিস্তিন পক্ষের আলোচক দলের সদস্য ইয়াসের আবেদ রাব্বো এ মন্তব্য করেন।

আবেদ রাব্বো বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘নেতানিয়াহু সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততদিন বাস্তব ও গুরুত্বপূর্ণ এ শান্তি প্রক্রিয়া চালিয়ে যাওয়া সম্ভব নয়। এ এলাকার শান্তি অর্জনে এই সরকার আন্তরিক নয়। ’  

লিবিয়ায় আরব লীগের সম্মেলনের আগে আবেদ এ মন্তব্য করেন।

ইসরায়েল আবারও বসতি স্থাপন শুরুর পর ফিলিস্তিন আলোচনা চালিয়ে যাবে কি-না, মাহমুদ আব্বাস এ বিষয়ে সম্মেলনে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বলে আশা করা হচ্ছে।  

যুক্তরাষ্ট্র ও ফিলিস্তিন সীমিত আকারে বসতি স্থাপনের আহ্বান জানালেও বরাবরই তা বাতিল করে আসছেন নেতানিয়াহু। কারণ তার সরকারের অধিকাংশ ডানপন্থী জোট সদস্যরা এ বিষয়টি সমর্থন করেননা।

এদিকে বসতি স্থাপনের ফলে শান্তি আলোচনায় প্রভাব পড়ার বিষয়টি এড়িয়ে আলোচনা চালিয়ে যেতে আব্বাসকে অনুরোধ করে আসছেন নেতানিয়াহু।

সাংবাদিকদের বৃহস্পতিবার নেতানিয়াহু বলেন,  ‘কেন আলোচনাটি বাতিল করতে চাচ্ছে ফিলিস্তিনের কাছে এটা আমার প্রশ্ন। আলোচনা থেকে সরে না এসে তা চালিয়ে যান। ’

এ বিষয়ে আবেদ রাব্বো বলেন, ‘ইসরায়েলি সরকার সব সময় শান্তির গুণকীর্তন করলেও বাস্তবে এ প্রক্রিয়া চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সব ধরনের বাধা সৃষ্টি করে। ’      

বিশ মাস স্থগিত থাকার পর ২ সেপ্টেম্বর আবারও শান্তি আলোচনার প্রক্রিয়া শুরু হয়।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa