ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ফোর্বস সাময়িকীতে আলোচিত কয়েকটি গাড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০
ফোর্বস সাময়িকীতে আলোচিত কয়েকটি গাড়ি

প্রতি বছরের অক্টোবরে নতুন নতুন মডেলের গাড়ি শোরুমগুলোতে আসতে শুরু করে বলে এ মাসটি গাড়ি ব্যবসায়ীদের জন্য একটি বিশেষ সময়। একইসময়ে কৌতূহলী ক্রেতারাও খোঁজ করতে থাকেন সবচেয়ে নতুন স্টাইল ও সবচেয়ে আধুনিক প্রযুক্তির।



বহু বছর থেকে গাড়ির ক্রেতাদের নতুন মডেলের গাড়ির জন্য অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হয়। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। ২০১১ সালের স্লোগান হচ্ছে- ছোট, জ্বালানি-কার্যকর গাড়ি।

এর মধ্যে অবশ্যই শেভরনের ভোল্ট প্লাগ-ইন হাইব্রিড ও নিশান লিফের মতো সম্পূর্ণ বৈদ্যুতিক বহুল আলোচিত কিছু নতুন গাড়ি আত্মপ্রকাশ করতে যাচ্ছে। পুনরায় শক্তি উৎপাদনে সক্ষম ব্যাটারির সাহায্যে লিফ যেখানে ১০০-র বেশি মাইল পাড়ি দিতে পারে, সেখানে দূর পাল্লার ভ্রমণে ব্যাটারি চার্জ করতে ভোল্টে বাড়তি ইঞ্জিনের ব্যবস্থা আছে।

তবে বিদ্যুৎচালিত এসব গাড়ি আপনার ক্রয় ক্ষমতার বাইরে হলে হতাশ হওয়ার কোনো কারণ নেই। কেননা, বিক্রেতাদের কাছে পরিবশে বান্ধব আরও অনেক নতুন মডেলের গাড়ি আছে। এর মধ্যে শেভ্রুলেই ক্রুজ এবং ফোর্ড ফোকাস উল্লেখযোগ্য। তবে ছোট একটি শেভরনের জন্য ক্রেতারা ১৭ হাজার থেকে ২৩ হাজার ডলার পর্যন্ত ব্যয় করবেন কিনা, এটা একটি বড় প্রশ্ন।

এদিকে ফোর্ড ফোকাস হচ্ছে এ প্রতিষ্ঠানের গত বছরের ফিয়েস্তার পরবর্তী সংস্করণ। ওই ফিয়েস্তার ক্রেতাদের জন্য নির্ধারিত নকশা অনুসরণ করে ফোকাসের চামড়ার আসন, অত্যাধুনিক স্টেরিও এবং তারহীন সংযোগের জন্য ক্রেতারা তাদের অর্থ ব্যয় করতে কার্পণ্য করবেন না বলে ফোর্ড আশা করছে।  

এছাড়াও এ মৌসুমের বিক্রয়ের তালিকায় আরও আছে বাল্ব আকারের ফিয়াট ৫০০ এবং শহুরে বিক্রেতাদের জন্য নকশা করা ছোট দুই দরজা বিশিষ্ট সাইওন আইকিউ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa