ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ফিলিস্তিনের প্রতি আরব লীগ নেতাদের সমর্থন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০
ফিলিস্তিনের প্রতি আরব লীগ নেতাদের সমর্থন

ত্রিপোলি: আরব লীগের পররাষ্ট্র মন্ত্রীরা ফিলিস্তিনের শান্তি আলোচনা স্থগিত রাখার প্রশ্নে সমর্থন দিয়েছেন। তারা শান্তি আলোচান এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রকে এক মাস সময় বেধে দিয়েছেন।

যুক্তরাষ্ট্র আরব লীগের ওই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

শুক্রবার লেবাননের সিরাতে ১৩টি আরব রাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তারা মধ্যপ্রাচ্যের শান্তি আলোচনা এগিয়ে নিতে ইসরায়েলের বসতি স্থাপন বন্ধ রাখার বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করেন।

বৈঠকের বিষয়ে আবর লীগে কার্যালয়ের দেওয়া বিবৃতিতে বলা হয়, শান্তি আলোচনা স্থগিত হওয়ার জন্য ইসরায়েল দায়ী। বসতি স্থাপন প্রশ্নে ফিলিস্তিন নেতার অবস্থানকে আরব লীগ সমর্থন করে।

বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের উদ্যোগে শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিনের শান্তি আলোচনাকে আরব লীগ সমর্থন করে।    

কাতারের পররাষ্ট্র মন্ত্রী শেখ হামিদ বিন জাবের আল-তাহনির বৈঠকের সভাপতিত্ব করেন। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, আলোচানা স্থগিত রাখার ফিলিস্তিনের সিদ্ধান্তকে আমরা সমর্থন করি।

তিনি আরও বলেন, যে পরিস্থিতির কারণে আলোচানা স্থগিত হয়েছে তা থেকে বেরিয়ে আলোচনার ক্ষেত্র তৈরি করা এখন যুক্তরাষ্ট্রের দায়িত্ব। পাশাপাশি বসতি স্থাপন বন্ধ করাও যুক্তরাষ্ট্রের দায়িত্বের মধ্যে পড়ে।

আরব লীগের মন্ত্রীরা পরিস্থিতির অগ্রগতি নিয়ে এক মাস পর আবার বৈঠকে বসবেন।

এদিকে যুক্তরাষ্ট্র আরব লীগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। লেবাননে আবর লীগে নেতাদের বৈঠকের পর মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে একটি বিবৃতি দেওয়া হয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ জে ক্রাউলির লিখিত এক বিবৃতিতে বলা হয়, আমরা আরব লীগের বিবৃতিকে অভিনন্দন জানাই। তারা যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনার উদ্যোগকে সমর্থন জানিয়েছে এবং আলোচনা এগিয়ে নিতে অনুমোদন দিয়েছেন।

ক্রাউলি বলেন, আমরা দুই পক্ষের সঙ্গে কাজ করে যাবো এবং বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গেও এ বিষয়ে আলোচনা চালিয়ে যাবো।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, অক্টোবর ০৯,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa