ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন দখলে নিয়েছে বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন দখলে নিয়েছে বিক্ষোভকারীরা

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা তাদের চলমান প্রতিবাদের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের একটি একাডেমিক ভবন দখলে নিয়েছে।  

মঙ্গলবার ভোরে কয়েক ডজন ছাত্র বিশ্ববিদ্যালয়টির হ্যামিল্টন হল দখল করে ব্যারিকেড দেয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এর আগে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গত দুই সপ্তাহ ধরে তাঁবু টনিয়ে বিক্ষোভরত শিক্ষার্থী যারা কর্তৃপক্ষের বেঁধে দেওয়া সোমবারের সময়সীমা না মেনে বিক্ষোভ চালিয়ে যাচ্ছিল তাদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা শুরু করেছে।

কলাম্বিয়া স্টুডেন্টস ফর জাস্টিস ইন প্যালেস্টাইন নামের ছাত্রদের একটি গ্রুপ সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে তারা হ্যামিল্টন হল দখল করেছে যেটি ১৯৬৮ সালের ছাত্র বিক্ষোভের কেন্দ্রবিন্দু ছিল। খবর বিবিসি 

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ছবিতে দেখাযায় ভবনটির জানালা ভাঙা, বিক্ষোভকারীরা কাঠের টেবিল এবং চেয়ার দিয়ে দরজা বন্ধ করে দিয়েছে।

কলাম্বিয়া ইউনিভার্সিটি অ্যাপার্টহেড ডাইভেস্ট নামের ছাত্রদের আরেকটি গ্রুপ বলছে, তারা এই বছরের শুরুতে গাজায় ইসরায়েলি হামলার পর মৃত অবস্থায় পাওয়া যাওয়া ৬ বছর বয়সী কন্যাশিশু হিন্দ রজবের সম্মানে ভবনটি দখল করেছে।

১৯৬০–এর দশকে ভিয়েতনাম যুদ্ধ ও নাগরিক অধিকার আন্দোলনের পর যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ইসরায়েলবিরোধী এই আন্দোলন। গত সপ্তাহ থেকে চলমান এই বিক্ষোভে ৯০০ জনের বেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে। যুক্তরাষ্ট্রজুড়ে বিশ্ববিদ্যালয়ে চলা ইসরায়েলবিরোধী বিক্ষোভে প্রায় ১৯০টি পরামর্শক গোষ্ঠী তাদের সমর্থন ব্যক্ত করেছে এবং চাপের মুখেও ছাত্রদের সংকল্পের প্রশংসা করেছেন তারা।

 

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪ 

এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।