ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলগামী অস্ত্রের জাহাজকে বন্দরে জায়গা দিল না স্পেন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, মে ১৮, ২০২৪
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজকে বন্দরে জায়গা দিল না স্পেন 

ইসরায়েলগামী অস্ত্র ও গোলাবারুদের একটি কার্গো জাহাজকে স্পেনের বন্দরে নোঙর করার অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস এ তথ্য নিশ্চিত করেছেন।

ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে আলবারেস বলেন, আমরা যখন নিশ্চিত হলাম ইসরায়েলগামী জাহাজটিতে অস্ত্র-গোলাবারুদ রয়েছে, তখনই সেটিকে বন্দরে ভেড়ার জন্য অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নেই। স্পেন বিশ্বাস করে, মধ্যপ্রাচ্যের আর অস্ত্রের কোনো প্রয়োজন, সেখানে এখন প্রয়োজন শান্তির। তাই সম্প্রতি যে পদক্ষেপ আমরা নিয়েছি, ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। ইসরায়েলগামী কোনো অস্ত্রবাহী জাহাজ আর কোনোদিন স্পেনের কোনো বন্দরে নোঙর করতে পারবে না।

জেরুজালেম পোস্টসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমধ্যমের প্রতিবেদন থেকে জানযায়, ডেনমার্কের পতাকাবাহী সেই কার্গো জাহাজটি ভারতের তামিলনাড়ুর রাজ্যের চেন্নাই বন্দর থেকে অস্ত্র-গোলাবরুদের চালান নিয়ে ইসরায়েলের হাইফা বন্দরের উদ্দেশে রওনা হয়েছিল। জাহাজটিতে ২৭ টন অস্ত্র ও গোলাবারুদ ছিল।  

গালফ অব অ্যাডেনে হুতি বিদ্রোহিদের হামলার মুখে ইসরায়েল সংশ্লিষ্ট অধিকাংশ জাহাজ এই পথ এড়িয়ে চলছে। মারিয়ান ড্যানিকা নামের কার্গো জাহাজটিও সম্ভবত এই পথ এড়িয়ে ইসরায়েলের হাইফা বন্দরের উদ্দেশে যাত্রা করেছিল এবং যাত্রা পথে স্পেনের দক্ষিণপূর্বাঞ্চলীয় বন্দর কার্তেজেনায় নোঙ্গর করার অনুমতি চেয়েছিল।  

ইউরোপীয় দেশ গুলোর মধ্যে স্পেনই গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানের বিরুদ্ধে সবচেয়ে দৃঢ় অবস্থান নিয়ে আসছে। ইসরায়েলে অস্ত্র রপ্তানিও স্থগিত করেছে স্পেনের সরকার। সম্প্রতি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে স্পেন।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, মে ১৮, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।