ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

১৫ মিনিটে দুবার মন্ত্রীপদে শপথ ‘কংগ্রেস নেতার’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
১৫ মিনিটে দুবার মন্ত্রীপদে শপথ ‘কংগ্রেস নেতার’

প্রথমে প্রতিমন্ত্রী, দ্বিতীয়বার পূর্ণ মন্ত্রী পদে শপথ নিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন ভারতের মধ্য প্রদেশের ‘কংগ্রেস নেতা’ রামনিবাস রাওয়াত। তাও আবার ১৫ মিনিটের মাথায়।

যদিও ছোট্ট একটি ভুলের কারণে ঘটনাটি ঘটে।

সোমবার (৮ জুলাই) রাজভবনে শপথ নেন রামনিবাস। তিনি মধ্য প্রদেশের বিজেপি সরকারে মন্ত্রী হয়েছেন। এর আগে তিনি কংগ্রেসের রাজনীতি করতেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ১৮তম লোকসভা ভোট চলাকালীন গত এপ্রিলে কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন রামনিবাস। তিনি মধ্যপ্রদেশের ছয়বারের বিধায়ক। বিজেপিতে যোগ দিলেও তিনি কংগ্রেসের রাজনৈতিক পদ থেকে এখনও পদত্যাগ করেননি।

রাজ্যপাল মাঙ্গুভাই সি প্যাটেল সোমবার সকাল ৯টায় রাজভবনে রামনিবাসকে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিতে ডেকেছিলেন। মুখ্যমন্ত্রী মোহন যাদব ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে শপথ নেন তিনি।

হিন্দুস্তান টাইমস বলছে, রামনিবাসের দুইবার শপথ নেন একটি ভুলের কারণে। ভুলবশত প্রথমে তিনি প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। এটি বুঝতে ১৫ মিনিট লেগে যায় সংশ্লিষ্টদের। পরে আবার পূর্ণমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথবাক্য পাঠ করেন রামনিবাস।

এখানেও আবার পদ্ধতিগত একটি ত্রুটি রয়েছে। কারণ, রামনিবাস প্রথমে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর সেটি থেকে ইস্তফা না দিয়েই পূর্ণমন্ত্রীর শপথ নেন। সে হিসেবে এখন তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী ও প্রতিমন্ত্রী।

এ শপথ নিয়ে অবশ্য গর্বিত রামনিবাস। তিনি বলেন, আমি দুবার শপথ নিয়েছি। আমিই প্রথম মন্ত্রী যে আধঘণ্টার মধ্যে দুইবার শপথ নিয়েছি।

সমস্যা আরও আছে, রামনিবাস এখনও কংগ্রেস থেকে পদত্যাগ করেননি। কিন্তু তিনি বিজেপির মন্ত্রী হয়ে গেছেন। এ নিয়ে রাজ্যে ব্যাপক সমালোচনা চলছে।

এনটিভি জানিয়েছে, রামনিবাস রাওয়াত কংগ্রেসের মধ্য প্রদেশ রাজ্য শাখার কার্যকরী সভাপতির পদে রয়েছেন। তিনি এ দাবিও করছেন যে, কংগ্রেসের প্রতি তার কোনো ক্ষোভ নেই। তবে, বিজেপি সরকার তাকে যে সম্মান দিয়েছে, তা তাকে তার পুরনো দল দেয়নি।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।