ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

১২ বছর পর সৌদি-সিরিয়া ফ্লাইট ফের চালু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, জুলাই ১২, ২০২৪
১২ বছর পর সৌদি-সিরিয়া ফ্লাইট ফের চালু

সৌদি আরব এবং সিরিয়ার মধ্যে বাণিজ্যিক ফ্লাইট প্রায় ১২ বছর বন্ধ থাকার পর পুনরায় চালু হয়েছে।  

বুধবার থেকে এ ফ্লাইট চালু হয়।

এদিন দামেস্ক থেকে সিরিয়া এয়ারলাইন্সের একটি বিমান ১৭০ জন যাত্রী নিয়ে রিয়াদ ছুঁয়েছে।

সৌদি আরবে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত আয়মান সুসান বলেছেন, দুই দেশ দুই রাজধানীর মধ্যে প্রতি সপ্তাহে একটি রাউন্ড-ট্রিপ ফ্লাইট পরিচালনা করতে সম্মত হয়েছে।

সিরিয়ার পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা সুলেমান খলিল বলেছেন, চাহিদার ওপর নির্ভর করে জেদ্দা এবং দাম্মামের বিমানবন্দর ব্যবহার করে সরাসরি ফ্লাইটরুট প্রসারিত করা যেতে পারে।

২০১২ সালে সিরিয়ায় গৃহযুদ্ধের শুরুতে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর বাশার আসাদের দমন-পীড়নের কারণে রিয়াদ দামেস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। এরপর দুই দেশের মধ্যে যাত্রীবাহী ফ্লাইট বন্ধ হয়ে যায়।

তবে এবারের হজে অংশ নেওয়া যাত্রীদের জন্য অস্থায়ী ভিত্তিতে মে মাসে সিরিয়া ও সৌদি আরবের মধ্যে পরিষেবা পুনরায় শুরু হয়।

যদিও সৌদি আরব আসাদের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার এক বছরেরও বেশি সময় পর মে মাসে সৌদি আরব দামেস্কে একজন নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে।

২০২৩ সালের মে মাসে, আসাদ সৌদি আরবে ১৩ বছরের মধ্যে তার প্রথম আরব শীর্ষ সম্মেলনে যোগ দেন। যা রিয়াদের সঙ্গে সম্পর্ক সংশোধন করে সিরিয়ার আঞ্চলিক জোটে ফিরে আসা হিসেবে দেখা হয়।  

সূত্র: আরব নিউজ

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুলাই ১২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।