ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ট্রাম্পের ওপর গুলিবর্ষণকারী যুবক ছিলেন পুরস্কার জয়ী গণিতবিদ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
ট্রাম্পের ওপর গুলিবর্ষণকারী যুবক ছিলেন পুরস্কার জয়ী গণিতবিদ 

বিশ্বমিডিয়ায় এখন আলোচিত নাম সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর গুলিবর্ষণকারী থমাস ম্যাথিউ ক্রুকস। এরই মধ্যে ২০ বছর বয়সী এ যুবকের নিন্দনীয় কাজের পাশাপাশি উঠে এসেছে গুণের বিষয়ও।

পিটসবার্গ ট্রিবিউন জানায়, থমাস ক্রুকস বেথেল পার্ক হাই স্কুল থেকে ২০২২ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। এছাড়া দেশটির ওই সংবাদপত্রের তথ্যানুসারে, তিনি জাতীয় গণিত ও বিজ্ঞান উদ্যোগ থেকে ৫০০ ডলার ‘তারকা পুরস্কার’ পেয়েছিলেন।

নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে ২০২২ সালের একটি গ্রাজুয়েশন অনুষ্ঠানের ভিডিওতে দেখানো হয়েছে, ক্রুকস তার হাই স্কুল ডিপ্লোমা গ্রহণ করছেন। অনলাইনে পোস্ট করা সে অনুষ্ঠানের ভিডিওতে কালো গ্র্যাজুয়েশন গাউনে চশমা পরা ক্রুকসকে দেখা যাচ্ছে এবং একজন স্কুল কর্মকর্তার সঙ্গে পোজ দিচ্ছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টার সন্দেহভাজন হিসেবে পেনসিলভানিয়ার বেথেল পার্কের ২০ বছর বয়সী থমাস ম্যাথিউ ক্রুকসকে শনাক্ত করেছে এফবিআই।

শনিবার একটি প্রচার সমাবেশে ট্রাম্পকে হত্যার উদ্দেশে গুলি করেন ওই যুবক।

সন্দেহভাজন ওই যুবককে সিক্রেট সার্ভিসের সদস্যরা গুলি করে হত্যা করেছেন। পেনসিলভানিয়ার বাটলারে যখন ট্রাম্প বক্তব্য রাখছিলেন তখন ওই যুবক গুলি চালায়।

এফবিআই জানিয়েছে, তারা হামলার উদ্দেশ্য নির্ধারণে জন্য কাজ করছের। সমাবেশে হামলাকারী আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের গুলিতে মারা গেছেন। এ সময় আরও দুইজন গুরুতর আহত হয়েছের। ট্রাম্পের কানে গুলিতে লেগেছে।

দেশটির ভোটারের রেকর্ড অনুযায়ী, হামলাকারী ক্রুকস একজন নিবন্ধিত রিপাবলিকান ছিলেন। আসন্ন ৫ নভেম্বরের নির্বাচনে প্রথমবারের মতো ক্রুকস প্রেসিডেন্ট পদে ভোট দেওয়ার জন্য প্রাপ্তবয়স্ক হয়েছিলেন।

বাটলারের সমাবেশের কাছাকাছি ক্রুকস প্রায় এক ঘণ্টা ধরে অবস্থান করছিলেন। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন রোববার বলেছে, বিশেষ নিরাপত্তার কারণে বেথেল পার্কের আকাশসীমা বন্ধ করে দেওয়া হয়েছে।

২০২১ সালের ফেডারেল নির্বাচন কমিশনের তথ্যানুসারে, ক্রুকসের বয়স যখন ১৭ বছর বয়সী ছিল, তখন তিনি অ্যাক্টব্লুকে ১৫ ডলার অনুদান দিয়েছিলেন। অ্যাক্টব্লু একটি রাজনৈতিক অ্যাকশন কমিটি যেটি বামপন্থি এবং গণতান্ত্রিক রাজনীতিবিদদের জন্য অর্থ সংগ্রহ করে।

ক্রুকসের বাবা ম্যাথিউ ক্রুকস সিএনএনকে জানান, তিনি কী ঘটেছে তা বোঝার চেষ্টা করছেন। তার ছেলের বিষয়ে কথা বলার আগে আইন প্রয়োগকারীর সঙ্গে কথা না বলা পর্যন্ত অপেক্ষা করবেন।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
জেএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।