ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সুদানে আধাসামরিক বাহিনীর গোলাবর্ষণে নিহত ২২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
সুদানে আধাসামরিক বাহিনীর গোলাবর্ষণে নিহত ২২

সুদানের অবরুদ্ধ এল-ফাশের শহরে আধাসামরিক বাহিনী হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। শনিবার (২৭ জুলাই) এ হামলা হয়।

দেশটির একটি হাসপাতাল সূত্র জানিয়েছে, হামলার বাহিনীটির নিয়ন্ত্রণের বাইরে থাকা দারফুরের শেষ শহরে ২২ জন নিহত ও ১৭ জন আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, এল-ফাশারে শনিবার আরএসএফ ভারী গোলাবর্ষণ করেছে। একজন প্রত্যক্ষদর্শী বলেন, গোলায় কিছু বাড়ি ধ্বংস হয়েছে।

অন্যদিকে শহরের সৌদি হাসপাতালের একজন চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, গবাদি পশুর বাজার ও রেদায়েফ পাড়ায় বোমা হামলায় ২২ জন নিহত এবং ১৭ জন আহত হয়েছে।

এর আগে মাসের শুরুতে মারাত্মক বোমা হামলায় শহরের অন্য একটি বাজারে ১৫ জন বেসামরিক নিহত হয়েছিল। দেশটির নিয়মিত সেনাবাহিনীর বিরুদ্ধে আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) ১৫ মাসব্যাপী যুদ্ধে এল-ফাশার একটি মূল যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। উত্তর দারফুর রাজ্যের রাজধানী দখলের জন্য যুদ্ধ দুই মাসেরও বেশি সময় ধরে চলছে।

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে থাকা এ অঞ্চলকে মানবিক সহায়তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

এল-ফাশারে তীব্র লড়াই শুরু হয় ১০ মে। আরএসএফের অবরোধে কয়েক লাখ বেসামরিক নাগরিক আটকা পড়ে। গত মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অবরোধের অবসানের দাবিতে একটি প্রস্তাব পাস করে।

মার্কিন মধ্যস্থতাকারীরা আগামী মাসে সুইজারল্যান্ডে যুদ্ধের অবসান ঘটাতে একটি নতুন প্রচেষ্টা চালাবে। ১৪ আগস্ট আলোচনা শুরু হওয়ার কথা।

সৌদি আরবের জেদ্দায় পূর্ববর্তী আলোচনা যুদ্ধের অবসান ঘটাতে ব্যর্থ হয়েছে। এ যুদ্ধে লাখ লাখ মানুষকে বাস্তুচ্যুত করেছে, দুর্ভিক্ষের সতর্কবার্তা দিয়েছে এবং রাজধানী খার্তুমের কিছু অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।