ঢাকা, রবিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৫ আগস্ট ২০২৪, ১৯ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

নারীর মুখ ঢাকা-পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক করলো তালেবান সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৪
নারীর মুখ ঢাকা-পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক করলো তালেবান সরকার

নারীদের মুখ ঢেকে চলা ও পুরুষদের দাড়ি রাখাকে বাধ্যতামূলক ঘোষণা করলো আফগানিস্তানের বর্তমান তালাবান সরকার।  

গত সপ্তাহে নীতিনৈতিকতা-বিষয়ক একগুচ্ছ নিয়মকানুনকে আইন হিসেবে কার্যকর করা শুরু করেছেন তারা।

এই আইন গুলোর মধ্যে আরও রয়েছে গাড়ি চালানোর সময় গান বাজানো যাবে না, নামাজ আদায় ও রোজা পালন বাদ দেওয়া যাবে না ইত্যাদি।

শরিয়াহ আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২২ সালে তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতার জারি করা এক ডিক্রিতে ওই নিয়মকানুনের কথা উল্লেখ করা হয়েছিল। খবর রয়টার্স

বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র বরকতুল্লাহ রাসোলি এক বিবৃতিতে জানিয়েছে, তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার অনুমোদনের পর গত বুধবার নৈতিকতা–বিষয়ক ৩৫টি নিয়মকানুন আইন হিসেবে কার্যকর ও নথিবদ্ধ করা হয়েছে।

নৈতিকতা–বিষয়ক মন্ত্রণালয় ইতিমধ্যে নতুন আইন গুলো কার্যকর করা শুরু করেছে। নিয়মভঙ্গের জন্য হাজারো মানুষকে আটকের ঘটনাও ঘটেছে।

নারীর অধিকার নিশ্চিত না করা ও মেয়েদের বিদ্যালয় খুলে না দেওয়ায় তালেবান সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া থেকে বিরত থেকেছে পশ্চিমা দেশগুলো। এই নতুন আইন স্বীকৃতির পথকে আরও জটিল করে তুলেছে।

তালেবান সরকার বলছে, তারা নারী স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল, তবে সেই স্বাধীনতা হবে শরিয়াহ আইন ও স্থানীয় প্রথার ভিত্তিতে।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, আগস্ট ২৪,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।