ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে তালেবান হামলায় ১২ ন্যাটো সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০
আফগানিস্তানে তালেবান হামলায় ১২ ন্যাটো সেনা নিহত

কাবুল: আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে বোমা, রকেট ও বন্দুক হামলার ঘটনায় গত দুই দিনে ১২ ন্যাটো সেনা নিহত হয়েছে। বুধবার ন্যাটো কর্মকর্তারা এ তথ্য জানান।



ন্যাটোভুক্ত আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনীর (আইএসএএফ) পক্ষ থেকে জানানো হয়, বুধবার তালেবান ধাঁচের বোমা হামলায় চার ন্যাটো সেনা নিহত হয়েছে। এছাড়া ছোট আগ্নেয়াস্ত্রের হামলায় আরও একজন নিহত হয়েছে।

এদিকে, মঙ্গলবার রাতে কান্দাহারের একটি পুলিশ ঘাঁটিতে তালেবান জঙ্গীরা গাড়িবোমা, রকেট হামলা চালায়। পরে ন্যাটো বাহিনীর সহায়তায় আফগান পুলিশ পরিস্থিতির নিয়ন্ত্রণ নেয়। এ ঘটনায় তিন জন ন্যাটো সেনা ও পাঁচ জন বেসামরিক লোক নিহত হয়।

আরেক ঘটনায়, মঙ্গলবার বিশ্বাসঘাতক একজন আফগান সেনার হামলায় তিন জন ব্রিটিশ সেনা নিহত হয়েছে।

দেশটির অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী জানান, মঙ্গলবার হেলমান্দ প্রদেশে আরও নয় জন বেসামরিক লোক নিহত হয়। পাকিতা প্রদেশে আরেক বোমা হামলার ঘটনায় বেসরকারি নিরাপত্তা প্রহরীর দুই সদস্য নিহত হয়েছে বলেও তিনি জানান।

চলতি বছরে জঙ্গীদের হামলায় অন্তত ৩৬৫ ন্যাটো সেনা নিহত হয়েছে। ২০০৯ সালে এই সংখ্যাটা ছিলো ৫২১।

চলতি মাসে আফগানিস্তানে ন্যাটো বাহিনীর দায়িত্ব পাওয়া মার্কিন জেনারেল ডেভিড পেট্রাউস বলেন, “আমাদের উভয়ের শত্রুকে পরাজিত করার জন্য আফগান সেনা ও ন্যাটো সেনাদের মধ্যে আস্থার সম্পর্ক অব্যাহত রাখা জরুরি। ”

আফগানিস্তানে ন্যাটো বাহিনীর এক লাখ ৪৩ হাজার সেনা দায়িত্বরত রয়েছে। আগামী সপ্তাহে কয়েক আরও সেনা মোতয়েনের পর এই সংখ্যাটা বেড়ে এক লাখ ৫০ হাজারে দাঁড়াবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯০৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।