ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের হুমকির মুখে গাজা অভিমুখী নৌযানের গতিপথ পরিবর্তন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০
ইসরায়েলের হুমকির মুখে গাজা অভিমুখী নৌযানের গতিপথ পরিবর্তন

জেরুজালেম: গাজা অভিমুখী একটি ত্রাণবাহী নৌযান ইসরায়েলের হুমকির মুখে এর গতিপথ পরিবর্তন করে মিসরের আর আরশি বন্দরের উদ্দেশে রওনা হয়েছে। লিবিয়া-সমর্থিত নৌযানটি গ্রিসের বন্দর থেকে গত শনিবার ছেড়ে আসে।



গাজা অভিমুখী নৌযানবহরে ইসরায়েলি সেনাবাহিনীর হামলার ছয় সপ্তাহ পর একই ধরনের আরেকটি ঘটনা ঘটতে যাচ্ছে। এতে নতুন করে উত্তেজনা বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।

লিবিয়ার মানবিক সাহায্যসংস্থা ‘গাদ্দাফি ইন্টারন্যাশনাল চ্যারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’ এই নৌযানের মালিক। এটার ব্যবস্থাপনা পরিচালক ইউসেফ সাওয়ান বার্তাসংস্থা এএফপিকে বলেন, “ইসরায়েলি যুদ্ধজাহাজ আমাদের ঘিরে আছে এবং ক্রমাগত হুমকি দিয়ে যাচ্ছে। এটা এখন সত্যিই হুমকির সম্মুখীন। ” লিবিয়ার প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম আমালথিয়া নামের এই নৌযানে রয়েছে। ৯২ মিটার লম্বা মালবাহী এ নৌযানটি বুধবারের মধ্যে গাজার জলসীমায় প্রবেশের আশা করা হচ্ছিলো।

এ বিষয়ে গাদ্দাফি ফাউন্ডেশনের ওয়েবসাইটে বলা হয়, “নৌযানের মালিকের ওপর বিভিন্নভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে। এছাড়া গাজা বন্দরে না গিয়ে এর গতিপথ পরিবর্তনের জন্য জাহাজের ক্যাপ্টেনকেও চাপ দেয়া হচ্ছে। ”

উল্লেখ্য, গত ৩১ মে ত্রাণবাহী নৌযানবহরে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় নয় জন মানবাধিকার কর্মী নিহত হন। এরপর গাজা বিষয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনে ইসরায়েল। এতে এখন শুধু অস্ত্র ও সংশ্লিষ্ট পণ্যসামগ্রীর গাজায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ২৩৪৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।