ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০
ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪৬

বাগদাদ: পৃথক দুটি আত্মঘাতী বোমা হামলায় ইরাকে রোববার ৪৬ জন নিহত হয়েছেন। আল কায়েদা বিরোধী বেসামরিক বাহিনীর সদস্যরা এ হামলার লক্ষ্যবস্তু ছিল বলে জানিয়েছে ইরাকের নিরাপত্তা বাহিনী ।



প্রথম বিস্ফোরণটি ঘটানো হয় বাগদাদের ১৬ কিলোমিটার পশ্চিমে রাদওয়ানিয়া জেলার আল-বালাসসিম এলাকার একটি সামরিক দপ্তরে। এসময় দপ্তরটিতে আল কায়েদা বিরোধী বেসামরিক বাহিনীর সদস্যরা বেতন নেয়ার জন্য জড়ো হয়েছিলেন। ভিড়ের মধ্যে আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটালে ৪৩ জন নিহত এবং ৪০ জন আহত হন। এ অঞ্চলটি মূলতঃ সুন্নি আরব অধ্যুষিত।

দ্বিতীয় বিস্ফোরণের লক্ষ্যবস্তু ছিল সিরিয়া সীমান্তের কাছে আল-কায়িম শহরে আল কায়েদা বিরোধী বেসামরিক বাহিনীর একটি দপ্তর। একজন আত্মঘাতী হামলাকারি দপ্তরের ভিতর বোমা বিস্ফোরণ ঘটালে তিনজন নিহত ও ছয়জন আহত হন বলে জানিয়েছে পুলিশ।

নিহতদের অধিকাংশই সুন্নি আরব বেসামরিক বাহিনীর সদস্য। এরা সাহওয়া বা ইরাকের পুত্র নামেও পরিচিত।

২০০৬ এর শেষদিকে যুক্তরাষ্ট্রের সহযোগীতায় এরা ইরাকে আল কায়েদার বিরুদ্ধে সশস্ত্র অবস্থান নেয়। এদের অধিকাংশই আদিবাসী ও বিদ্রোহী দলের প্রাক্তণ সদস্য। ইরাকে আল কায়েদার বিরুদ্ধে লড়াইতে মোড় ঘুরিয়ে দেয়ার জন্য মূলতঃ এদেরকেই কৃতিত্ব দেয়া হয়।

উল্লেখ্য, গত ছয় মাসে অনেক সাহওয়া সদস্য ও তাঁদের পরিবারেরর সদস্যদের উপর হামলা চালানো হয়। এদের অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন আল কায়েদার হামলার লক্ষ্যবস্তু হওয়ার পাশাপাশি শিয়া নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ও তাদেরকে সন্দেহের চোখে দেখে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa