ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধে রাজি ইরান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০
পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধে রাজি ইরান!

আনকারা: তুরস্ক ও ব্রাজিলের সঙ্গে পরমাণু জ্বালানি বিনিময় চুক্তিতে বিশ্বের শক্তিশালী দেশগুলি রাজি হলে ইরান তার পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধে রাজি আছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তুরস্কের একটি সংবাদপত্র বৃহস্পতিবার এসংবাদ জানায়।



ইরানের পররাষ্ট্রমন্ত্রী মনোচের মোত্তাকি’র সঙ্গে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাভুটোগলু এবং ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী সেলসো অ্যামোরিন এর সঙ্গে রোববার ইস্তাম্বুলে বৈঠকের পর ইরান এ আশ্বাস দেয়। তুরস্কের মিলিয়েত সংবাদপত্র তার ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করে।

“মোত্তাকির দেওয়া একটি গুরুত্বপূর্ণ বার্তা হলো তুরস্ক ও ব্রাজিলের সঙ্গে পরমাণু জ্বালানি বিনিময় চুক্তিটি পাশ হলে তেহরানের পরমাণু গবেষণা চুল্লির জন্য প্রয়োজনীয় জ্বালানি সরবরাহ পাওয়া যাবে। কাজেই তাদের আর ইউরেনিয়াম ২০ শতাংশে সমৃদ্ধকরণের প্রয়োজন হবে না। ” বুধবার দাভুটোগলুকে উদ্ধৃত করে মিলিয়েত সংবাদপত্রে এসংবাদ প্রকাশ হয়। “পরমাণু জ্বালানি বিনিময় চুক্তি নিয়ে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্স একমত হলে “ইরানের পরমাণু সমৃদ্ধকরণ বিষয়টি নিয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে। ” বলে তিনি যোগ করেন।

উল্লেখ্য, বিশ্বের শক্তিশালী দেশগুলি এ পরমাণু জ্বালানি বিনিময় চুক্তির বিরোধিতা করে ইরানের উপর কঠোরতম নিষেধাজ্ঞা আরোপকে সমর্থন করে আসছে।

মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদ বলেন, দেশটি আগামী সেপ্টেম্বরে বিশ্বের শক্তিশালী ছয় দেশের সঙ্গে আলোচনা শুরু করতে প্রস্তুত। অন্যদিকে বুধবার যুক্তরাষ্ট্র জানায় তাঁরা আগামী সপ্তাহগুলিতে ইরান এবং অন্য পাঁচটি শক্তিশালি দেশ রাশিয়া, চীন, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির সঙ্গে জ্বালানি বিনিময় চুক্তির মূল প্রস্তাবনাটি নিয়ে আলোচনার বিষয়ে আশাবাদী।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫০৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa