ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

রেকর্ড ছাড়িয়েছে তরুণ বেকারের সংখ্যা

ইন্টারন্যাশনাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১০
রেকর্ড ছাড়িয়েছে তরুণ বেকারের সংখ্যা

ওয়াশিংটন: আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মতে অর্থনৈতিক সঙ্কটের কারনে বিশ্বে তরুণ বেকারের সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। চলতি বছরের পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে সংস্থাটি আশঙ্কা প্রকাশ করেছে।



বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ভিত্তিক সিএনবিসি আন্তর্জাতিক শ্রম সংস্থার এক প্রতিবেদনের ভিত্তিতে জানায়, ২০০৯ সালের শেষে বিশ্বে ১৫ থেকে ২৪ বছরের প্রায় ৬৩ কোটি তরুণের মধ্যে আট কোটি এক লাখ তরুণ বেকার। ২০০৭ সালে এই সংখ্যা ছিল সাত কোটি আট লাখ।

জাতিসংঘ আন্তর্জাতিক তরুণ বর্ষের প্রথম দিন উৎযাপন করেছে বৃহস্পতিবার। এ বর্ষ বিশ্বে চলতে থাকা তরুণদের বেকারত্ব সমস্যার তাৎপর্যপূর্ণ পরিবর্তন নিয়ে আসতে পারে ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, চাকরির বাজার থেকে উত্তোরোত্তর তরুণদের ঝরে যাওয়ার ফলে বিশ্ব ক্রমশ ঝুঁকির দিকে যাচ্ছে।

এই প্রতিবেদনে আরও বলা হয়, প্রাপ্ত বয়ষ্কদের তুলনায় চাকরির ক্ষেত্রে এবং বেকারত্বের দিক থেকে তরুণ নারী ও পুরুষেরা তুলনামূলকভাবে বেশি পিছিয়ে আছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার পরিচালক জেনারেল জুয়ান সোমাভিয়া বলেন, ‘উন্নয়নশীল দেশগুলোতে এই ঝুঁকি আরও বিস্তার লাভ করছে। ’

সোমাভিয়া বলেন, ‘বিরাজমান অর্থনৈতিক সঙ্কটের কারণে কর্ম সংস্থানের ঘাটতি, আরো খারাপের দিকে নিয়ে যাচ্ছে তরুণদের। ’

তিনি সতর্ক করে বলেন, ‘যখন এ ধরনের পরিস্থিতি অব্যাহত থাকবে, তখন সরকারের শিক্ষাখাতে বিনিয়োগ বিফলে যাবে এবং সরকার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পারবে না। ’

‘অর্থনৈতিক উন্নয়নে তরুণরাই চালিকা শক্তি’ উল্লেখ করে সোমাভিয়া বলেন, ‘এই সম্ভাব্য পরিস্থিতি অর্থনৈতিক অপচয় ডেকে আনবে এবং সামাজিক স্থিরতাকে দুর্বল করে দেবে। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১১০৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa